logo
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি ২০১৮
 

মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা, ১১ ডিসেম্বর, এবিনিউজ : ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রামের সিদ্ধান্তের ওপর বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

গত বৃহস্পতিবার ঢাকায় প্রেস ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এ সিদ্ধান্ত মেনে নেয়া যায় না। ইসলামী দেশসমূহের নেতৃবৃন্দ এবং কূটনীতিকরা ঐক্যবদ্ধভাবে কোন কথা বলছেন না।’

তিনি আরও বলেন, ‘জেরুজালেম বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত মুসলমান বিশ্বের সকলের কাছে গ্রহণযোগ্য নয়।’ তিনি ফিলিস্তিনি জনগণের অধিকারের জন্য মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘ট্রাম্পের স্বেচ্ছাচারী সিদ্ধান্ত বিশ্বব্যাপী বিভিন্ন সম্প্রদায়ের ঐক্যকে নষ্ট করবে। জাতিসংঘের একটি প্রস্তাব রয়েছে এবং রেজোলিউশন অনুযায়ী কেউ এ ধরনের ঘোষণা গ্রহণ করতে পারে না।’

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ১৯৬৭ সালের সীমান্ত আইন অনুযায়ী বাংলাদেশ সরকার জেরুজালেমকে ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী হিসেবে মেনে নেয়।
এদিকে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ চালিয়ে যাওয়ার জন্য ফিলিস্তিনি জনগণসহ গোটা মুসলিম উম্মাহ’র প্রতি আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, সারা বিশ্বের প্রতিবাদ উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি জেরুজালেম আল-কুদসকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। তিনি মার্কিন দূতাবাসকে তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হবে বলেও ঘোষণা দিয়েছেন।

তার এ ঘোষণার প্রতিবাদে গত কয়েকদিন ধরে ফিলিস্তিনজুড়ে ব্যাপক বিক্ষোভ ও দখলদার সেনাদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ চলছে।

সূত্র : আরব নিউজ

এবিএন/মাইকেল/জসিম/এমসি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত