logo
রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭
bijoy

কবি আবদুুল হাই মাশরেকীর ২৯তম মৃত্যুবার্ষিকী আজ

কবি আবদুুল হাই মাশরেকীর ২৯তম মৃত্যুবার্ষিকী আজ
ঢাকা, ০৪ ডিসেম্বর, এবিনিউজ : বাংলা কাব্য সাহিত্যে মাটি ও মানুষের কবি আবদুল হাই মাশরেকীর ২৯তম মৃত্যুবার্ষিকী আজ। 
 
এ উপলক্ষে ময়মনসিংহ ঈশ্বরগঞ্জে কবি আবদুল হাই মাশরেকী স্মৃতি পরিষদ কবির বাড়িতে এক মিলাদ মাহফিল এবং ঢাকায় ৮৫, নয়া পল্টন, মসজিদ গলি ৪র্থ তলা মাসিক জনপ্রশাসন কার্যালয়ে আলোচনা সভা আয়োজন করেছে। 
 
কবি আবদুল হাই মাশরেকী ছিলেন একাধারে গীতিকার, গল্পকার, নাট্যকার ও অনুবাদক। তার সাহিত্যে এদেশের সাধারণ মানুষের নিত্যদিনের হাসি-কান্না, সুখ-দুঃখ, বিরহ-বেদনা, আশা-আকাক্সক্ষা, অসাম্প্রদায়িকতা ও মানবতাবোধ রূপায়িত হয়েছে। 
 
কবি আবদুল হাই মাশরেকী ১৯০৯ সালে ১ এপ্রিল (সার্টিফিকেট অনুযায়ী ১৯১৯ সালে) ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জে কাঁকনহাটি গ্রামে মাতুতালয়ে জন্মগ্রহণ করেন। ১৯৮৮ সালে দত্তপাড়া গ্রামে নিজ বাড়িতে এই দিনে (৪ ডিসেম্বর) তিনি মৃত্যু বরণ করেন। তার বাবা ছিলেন জমিদারবিরোধী আন্দোলনের তেজোদীপ্ত নায়ক ওসমান গণি সরকার ও মাতা রহিমা খাতুন।
 
কবি আবদুল হাই মাশরেকীর উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে- কিছু রেখে যেতে চাই (কাব্য), ভাটিয়ালী (কাব্য), দুখু মিয়ার জারি (কাব্য), মাঠের কবিতা মাঠের গান (কাব্য), হে আমার দেশ (কাব্য), বাউল মনের নকশা (গল্প), নদী ভাঙে (গল্প), মানুষ ও লাশ (গল্প), বঙ্গবন্ধু ও স্বাধীনতার জারি (কাব্য), নতুন গাঁয়ের কাহিনী (নাটক), সাঁকো (নাটক) আকাশ কেন নীল (অনুবাদ) ইত্যাদি।
 
এবিএন/সাদিক/জসিম/এসএ

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত