logo
রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭
bijoy

‘সর্বশক্তি’ দিয়ে সন্ত্রাসীদের জবাব দেওয়া হবে : সিসি

‘সর্বশক্তি’ দিয়ে সন্ত্রাসীদের জবাব দেওয়া হবে : সিসি
ঢাকা, ২৫ নভেম্বর, এবিনিউজ : উত্তর সিনাইয়ে শুক্রবার জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর বোমা ও বন্দুক হামলায় ২৩৫ জন নিহত হওয়ার পর মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ‘সর্বশক্তি দিয়ে’ সন্ত্রাসীদের জবাব দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।
 
শুক্রবারের ওই হামলায় অন্তত ২৩৫ জন নিহত হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে। আহতের সংখ্যাও শতাধিক।
 
এ হামলার দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি।
 
হামলার কয়েক ঘণ্টা পর টেলিভিশনে দেওয়া এক ভাষণে দেশটির প্রেসিডেন্ট ফাত্তাহ আল সিসি বলেন, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে কায়রোর লড়াই থামিয়ে দিতেই জঙ্গিরা মসজিদে বোমা হামলা ও গুলি চালিয়েছে। সশস্ত্র বাহিনী ও পুলিশ শহীদের রক্তের বদলা নেবে। সর্বশক্তি দিয়ে আমরা নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষা করব।’
 
তিনি আরও বলেন, ‘সর্বোচ্চ শক্তি দিয়ে নিরাপত্তা বাহিনী ও পুলিশ আমাদের শহীদদের রক্তের মূল্য দেবে এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করবে।’
 
দেশটির সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, হামলার জবাবে শুক্রবারই সন্দেহভাজন সন্ত্রাসীদের আস্তানায় অস্ত্র ও গোলাবারুদের মজুত লক্ষ্য করে বিমান বাহিনীর যুদ্ধবিমান হামলা চালিয়েছে। এদিকে, কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় ব্যবহৃত কিছু গাড়ির অবস্থান শনাক্ত করে সেগুলো ধ্বংস করা হয়েছে।
 
প্রেসিডেন্ট সিসি তার শাসনামলে মিসরের জাতীয় নিরাপত্তা ও স্থিতিশীলতার প্রতি বিশেষ নজর দেন। কিন্তু তার পরও বেশ কিছু প্রাণঘাতী হামলা চালিয়েছে সন্ত্রাসীরা।
 
গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিসরের প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে সেনাপ্রধান সিসি ক্ষমতা নেওয়ার পর থেকে সিনাই প্রদেশে সন্ত্রাসী হামলার সংখ্যা বেড়ে গেছে। সাম্প্রতিক সময়ে সেখানে বেশ কিছু হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তারা সাধারণত নিরাপত্তা বাহিনী, খ্রিস্টান গির্জা ও সুফি মুসলিমদের অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়ে থাকে।
 
শুক্রবারের হামলায় প্রায় ৪০০ মানুষ হতাহত হওয়ায় ৩ দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে মিসরে। 
 
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে, রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদভ, আরব লিগ প্রধান আহমেদ আবদুল গেইতের পাশাপাশি ইরান, ফ্রান্স, ইসরায়েল ও সৌদি আরব এ হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন।
সূত্র : বিবিসি অনলাইন
 
এবিএন/সাদিক/জসিম/এসএ

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত