logo
মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭
bijoy
  • হোম
  • জাতীয়
  • রবি ও সোমবার বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কর্মবিরতি ঘোষণা

রবি ও সোমবার বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কর্মবিরতি ঘোষণা

রবি ও সোমবার বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কর্মবিরতি ঘোষণা
ঢাকা, ২৪ নভেম্বর, এবিনিউজ: সুনির্দিষ্ট নীতিমালা ছাড়া বেসরকারি কলেজগুলোর জাতীয়করণ বন্ধ না করলে আগামী রবিবার ও সোমবার সারাদেশে সরকারি কলেজেগুলোতে পূর্ণ কর্মবিরতি ঘোষণা দিয়েছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। একইসঙ্গে স্বতন্ত্র বিধিমালা প্রণয়ন না করে আগামীতে নতুন কোন কলেজকে জাতীয়কারণ করা হলে ওই দিন থেকেই অনিদিষ্টকালের জন্য পূর্ণ কর্মবিরতি পালন করবে বলে ঘোষণা দিয়েছে সংগঠনটি।
 
আজ শুক্রবার ‘নো বিসিএস, নো ক্যাডার’ এই দাবিতে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত মহাসমাবেশে সংগঠনের মহাসচিব শাহেদুল কবির চৌধুরী এ ঘোষণা দেন। অধ্যাপক সেলিম উল্লাহ খোন্দকারের সভাপতিত্বে মহাসমাবেশে আরও বক্তব্য দেন, সংগঠনের যুগ্ম সচিব আবুল বাহার চৌধুরী, সচিব নজরুল ইসলাম, সমাজকল্যাণ সচিব অধ্যাপক আমির হোসেন, প্রচার সচিব কামাল উদ্দিন। সারা দেশের সরকারি কলেজের বিসিএস ক্যাডারভুক্ত প্রায় পাঁচ হাজার শিক্ষক এই সমাবেশে অংশ নেন।
 
শাহেদুল কবির চৌধুরী বলেন, সামনে ডিসেম্বর মাস। বিজয়ের মাস হিসেবে এ মাসে আমরা কঠোর কর্মসূচিতে যাচ্ছি না। তবে যদি আমাদের দাবি না মানা হয় তাহলে আগামী জানুয়ারি মাসের ৬, ৭, ৮ তারিখে আবার পূর্ণ কর্মবিরতি পালন করা হবে।
 
সমাবেশে বক্তারা বলেন, বিসিএস পরীক্ষা না দিয়ে যদি অযোগ্যদের ক্যাডার দেয়া হয়। তাহলে শিক্ষার মান ব্যাহত হবে। শিক্ষার্থীরা মানসস্মাত শিক্ষা থেকে বঞ্চিত হবে। আমাদের দাবির বিরুদ্ধে যদি কোন প্রস্তাব আসে তাহলে সেদিন থেকে সারাদেশের সরকারী কলেজে তালা ঝুলাতে বাধ্য হবো। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।
 
বক্তারা আরও বলেন, আমাদের গায়ে এক বিন্দু রক্ত থাকতে আমাদের মাথার ওপরে কোনো মাথামোটা লোককে বসতে দিবো না। আমরা বিসিএস পরীক্ষা দেয়ার মাধ্যমে ক্যাডার হয়েছি। এটা আমাদের একটা অনুভুতির ব্যাপার। শুধু একটি প্রস্তাবের মাধ্যমে মাথামোটা শিক্ষকদের ক্যাডারের মর্যাদা দেয়া জাতির জন্য লজ্জাজনক। তাই আমাদের ন্যায্য দাবি মেনে নিতে সরকার ও প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছি।
 
মহাসমাবেশে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির দাবির মধ্যে ছিল- শিক্ষা ক্যাডার আত্তীকরণ বন্ধে নতুন কোনো কলেজ জাতীয়করণ আদেশের আগেই ২০০০ বিধিসহ ক্যাডারে আত্তীকরণ সংক্রান্ত সব বিধি বাতিল করে প্রধানমন্ত্রীর অনুশাসন, জাতীয় শিক্ষানীতি ২০১০ এবং বিসিএস নিয়োগ বিধি ১৯৮১ এর কোনো ধরনের ব্যত্যয় না ঘটিয়ে জাতীয়করণের তালিকাভুক্ত কলেজ শিক্ষকদের ক্যাডার বহির্ভুত রেখে তাদের নিয়োগ, পদায়ন ও পদোন্নতি সংক্রান্ত আলাদা বিধিমালা প্রণয়ন, জাতীয় শিক্ষানীতি-২০১০ জাতীয় সংসদে অনুমোদনের পর বিধিমালা প্রণয়ন ছাড়াই যেসব কলেজ জাতীয়করণ করা হয়েছে সেসব কলেজের শিক্ষকদেরকে ক্যাডার বহির্ভূত রাখা এবং জাতীয়করণের পর সংশ্লিষ্ট কলেজ শিক্ষকদের নিজ প্রতিষ্ঠানেই রাখা, অন্যত্র বদলী হতে পারবেন না এই মর্মে প্রধানমন্ত্রীর অনুশাসন প্রদান করার পরও সদ্য জাতীয়করণকৃত কলেজের যে সব শিক্ষককে বদলি করা হয়েছে তাদের বদলি আদেশ বাতিল করা।
 
 
এবিএন/মমিন/জসিম

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত