logo
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭
bijoy

শপথ নিলেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন

শপথ নিলেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন
ঢাকা, ২৪ নভেম্বর, এবিনিউজ: জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন এমারসন ম্যানানগাগওয়া। আজ শুক্রবার দেশটির রাজধানীর হারারেতে একটি স্টেডিয়ামে এ শপথ অনুষ্ঠান সম্পন্ন হয় বলে বিবিসি জানিয়েছে।
 
চলতি মাসের শুরুর দিকে ভাইস প্রেসিডেন্ট এমারসন ম্যানানগাগওয়াকে বরখাস্ত করেন রবার্ট মুগাবে। এ ঘটনায় দেশ থেকে নির্বাসিত হন এমারসন। পরে পরিস্থিতি অনুকূলে আসলে গত বুধবার দেশে ফেরেন এমারসন।
 
৩৭ বছর ক্ষমতায় থাকার পর দেশটির সেনাবাহিনীর কর্তৃত্ববাদী শাসনের প্রভাবে সদ্য সাবেক প্রেসিডেন্ট রাবর্ট মুগাবের নাটকীয় প্রস্থানের পর এ শপথ অনুষ্ঠান সম্পন্ন হলো।
 
মুগাবের বিরোধীরা দুর্নীতির সংস্কৃতি নির্মূলে এমারসনকে ক্ষমতায় বসার দাবি জানিয়ে আসছিলেন। অবশেষে সে দাবিই বাস্তবায়ন হলো। নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপ্রাপ্ত ৭৫ বছর বয়সী এমারসন ম্যানানগাগওয়া এর আগে দেশটির ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।
 
কয়েক দিন আগে রবার্ট মুগাবে তার ক্ষমতা থেকে সরে দাঁড়াতে সময় বেঁধে দেয় তারই ক্ষমতাসীন দল জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট (জানু-পিএফ)। একই সঙ্গে দলীয় প্রধানের পদ থেকে রবার্ট মুগাবেকে বহিষ্কার করা হয়। তাকে অভিশংসনের হুমকিও দেওয়া হয়। এমন নাটকীয়তার মধ্যদিয়ে মুগাবে পদত্যাগ করতে বাধ্য হন।
 
১৯৮০ সালে দেশটির স্বাধীনতার পর থেকে জিম্বাবুয়ের ক্ষমতায় ছিলেন ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। জানু-পিএফ পার্টির উত্তরাধিকার নিয়ে দ্বন্দ্বের মধ্যে গত ১৫ নভেম্বর সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি জানায়। এরপর মুগাবেকে হারারেতে তার বিলাসবহুল ভবন ‘ব্লু রুফ’ এ গৃহবন্দি করে রাখার খবর বের হয়।
 
এবিএন/মমিন/জসিম

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত