logo
মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭
bijoy

শীর্ষেই রইল জার্মানি, বাংলাদেশের উন্নতি

শীর্ষেই রইল জার্মানি, বাংলাদেশের উন্নতি

ঢাকা, ২৩ নভেম্বর, এবিনিউজ : ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। না খেলেও চার ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। র‌্যাঙ্কিংয়ে প্রথম পাঁচটি স্থানে কোনো রদবদল হয়নি। শীর্ষে থাকা জার্মানির পর ব্রাজিল দ্বিতীয়, পর্তুগাল তৃতীয়, আর্জেন্টিনা চতুর্থ ও বেলজিয়াম আছে পঞ্চম স্থানে।

আজ বৃহস্পতিবার সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছে স্পেন। ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নরা আছে ছয়ে। এক ধাপ পিছিয়ে সাতে নেমে গেছে পোল্যান্ড। তিন ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠে এসেছে সুইজারল্যান্ড। ফ্রান্স দুই ধাপ পিছিয়ে নবম ও চিলি এক ধাপ পিছিয়ে দশম স্থানে আছে।

কদিন আগে প্রীতি ম্যাচে জার্মানি ও ব্রাজিলের সঙ্গে ড্র করা ইংল্যান্ড তিন ধাপ পিছিয়ে ১৫তম স্থানে নেমে গেছে। পাঁচ ধাপ পিছিয়ে ১৯তম স্থানে আছে বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া ওয়েলস।

বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে রিপাবলিক অব আয়ারল্যান্ডকে হারিয়ে রাশিয়ার টিকিট পাওয়া ডেনমার্ক সাত ধাপ এগিয়ে ১২তম স্থানে উঠে এসেছে। আয়ারল্যান্ড ছয় ধাপ পিছিয়ে ৩২তম স্থানে আছে।

১৬ বছর পর বিশ্বকাপের মূলপর্বে ওঠা সেনেগাল তাদের ইতিহাসের সেরা র‍্যাঙ্কিং অর্জন করেছে। নয় ধাপ এগিয়ে ২৩তম স্থানে উঠে এসেছে আফ্রিকার দেশটি।

৬০ বছরের মধ্যে প্রথমবারের মতো বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া ইতালির অবশ্য এক ধাপ উন্নতি হয়েছে, আছে ১৪তম স্থানে। প্লে-অফে ইতালিকে হারিয়ে বিশ্বকাপে ওঠা সুইডেন সাত ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া আরেক দল যুক্তরাষ্ট্রও র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছে। তিন ধাপ এগিয়ে নর্দান আয়ারল্যান্ডের সঙ্গে যৌথভাবে ২৪তম স্থানে আছে তারা।

বাংলাদেশ না খেলেও অন্যদের অবনমনের সুযোগে চার ধাপ এগিয়ে ১৯২তম স্থানে উঠে এসেছে। ২০১৬ সালের অক্টোবরের পর থেকে বাংলাদেশ কোনো ম্যাচ খেলেনি।

২০১৭ সালের শেষ ফিফা র‍্যাঙ্কিং প্রকাশিত হবে আগামী ২১ ডিসেম্বর।

তথ্যসূত্র : গোল ডটকম, ফিফা ডটকম।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত