logo
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭
bijoy

রাতে ত্বকের যত্ন (বিউটি টিপস)

রাতে ত্বকের যত্ন (বিউটি টিপস)

ঢাকা, ২৩ নভেম্বর, এবিনিউজ : রাতের অনুষ্ঠানে যাওয়ার আগে খুব সেজেছেন। ফিরলেনও রাত করে। ফিরে এসে ক্লান্তিতে আর মেক আপ না তুলে ঘুমিয়ে পড়লেন। এরকম ভাবে যদি প্রায়দিনই চলে তবে, আর দেখতে হবেনা। অল্পদিনেই স্কিনের ১২ টা বেজে যাবে। তাই,একটু ঘরোয়া উপায়ে যত্ন নিলে ত্বক হয়ে উঠবে সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল। বিশেষ করে রাতে ঘুমানোর আগে ত্বকের কিছুটা বাড়তি যত্ন নিতে পারলে ত্বকের উজ্জ্বলতা বেড়ে যায় বহুগুণে। জেনে নিন প্রতিদিন রাতে ত্বকের যত্ন কিভাবে করা উচিৎ-

মেকআপ তুলে ফেলুন
রাতে ঘুমানোর আগে অবশ্যই মেকআপ তুলে ঘুমানো উচিৎ। হাজার আলসেমি লাগলেও কখনই মেকআপ সহ ঘুমানো ঠিক নয়। কারণ, মেকআপ সহজ ঘুমালে ত্বকে মেকআপের রাসায়নিক উপাদানগুলো ক্ষতির সৃষ্টি করে। ফলে ত্বক অনুজ্জ্বল হয়ে ওঠে এবং ব্রণের উপদ্রব বৃদ্ধি পায়।

দুটি বালিশ ব্যবহার করুন
উঁচু বালিশে ঘুমানোর অভ্যাস করুন। উঁচু বালিশ না থাকলেও কমপক্ষে দুটি বালিশ মাথার নিয়ে দিয়ে ঘুমিয়ে পড়ুন। উঁচু বালিশে ঘুমালে ঘুম থেকে ওঠার পরের চোখের নিচের ও মুখের ফোলা ভাব থাকে না।

পিউরিফাইং মাস্ক লাগিয়ে নিন
ঘুমাতে যাওয়ার আগেই অবশ্যই ত্বকে কোনো ভাল মানের মাস্ক রাখা উচিৎ। মুখের দাগ কমানোর কিংবা উজ্বলতা বাড়ানোর জন্য কোনো হারবাল মাস্ক ব্যবহার করতে পারেন ঘুমানোর আগে। অ্যালোভেরার রস ও ব্যবহার করতে পারেন মাস্ক হিসেবে। অ্যালোভেরার রস মুখে লাগিয়ে পুরো রাত রেখে দিলেও ভাল ফল পাবেন।

হ্যান্ড ক্রিম ব্যবহার করুন
সারাদিনের বার বার সাবান ব্যবহার এবং ধুলা ও ময়লায় হাত রুক্ষ হয়ে যায় এবং আমাদের নখ গুলো অসুন্দর হয়ে যায়। তাই রাতে ঘুমানোর আগে হ্যান্ড ক্রিম ব্যবহার করুন। এতে সকালে ঘুম থেকে ওঠার পড়ে হাত ও নখ গুলো সুন্দর থাকবে।

সিল্কের তৈরি বালিশের কভার ব্যবহার করুন
সুতি কাপড়ের বালিশের কভার, বেশ খসখসে। যা চুলের কিউটিকলের জন্য ক্ষতিকর। তাই রাতে ঘুমানোর জন্য সিল্কের বালিশের কভার বানিয়ে নিন। এতে চুলের স্বাস্থ্য ভালো থাকবে।

চুল বেঁধে ঘুমান
রাতে ঘুমানোর সময় আমাদের চুলের তেল, ময়লা ও নানান জীবাণুর কারণে ত্বকে ব্রণের আক্রমণ হতে পারে। ত্বক ব্রণের আক্রমণ থেকে বাঁচতে চাইলে চুল বেণি করে অথবা বেঁধে ঘুমিয়ে পড়ুন। এতে চুলগুলোও যত্নে থাকবে এবং আপনার ত্বকও ভাল থাকবে।

এক্সফলিয়েটর ব্যবহার করুন
পরিবেশ দুষণ ও সূর্যের অতিবেগুনী রশ্মির প্রভাবে আমাদের ত্বকের ক্ষতি হয় প্রতিদিনই। আর তাই ত্বকের জন্য প্রয়োজন এক্সফলিয়েটর। ঘুমানোর আগে প্রতিদিনই ভাল মানের এক্সফলিয়েটর দিয়ে ত্বক ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে।

আট ঘণ্টা ঘুমান
সুন্দর ত্বকের জন্য চাই পরিমিত ঘুম। স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য প্রতিদিন কমপক্ষে আট ঘন্টা গভীর ঘুম প্রয়োজন। তাই সুন্দর ত্বক ও চুলের জন্য প্রতিদিন রাতে কমপক্ষে আট ঘন্টা ঘুমানোর অভ্যাস করা প্রয়োজন।

আই ক্রিম ব্যবহার করুন
বয়স যতই হোক চোখের নিচের ত্বকের যত্নে আই ক্রিম ব্যবহার করাটা জরুরি। নাহলে আপনার চোখ জোড়াকে বড্ড ক্লান্ত দেখাবে।

এবিএন/ফরিদুজ্জামান/জসিম/এফডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত