বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৫
logo
feb18  
  • হোম
  • আদালত
  • ২ কোটি টাকার বেশি সম্পদেই দিতে হবে সারচার্জ

২ কোটি টাকার বেশি সম্পদেই দিতে হবে সারচার্জ

২ কোটি টাকার বেশি সম্পদেই দিতে হবে সারচার্জ
ঢাকা, ২৩ নভেম্বর, এবিনিউজ : ২ কোটি টাকার বেশি সম্পদশালীদের কাছ থেকে সারচার্জ নেয়া যাবে বলে হাইকোর্টের আদেশ আপাতত বহাল রেখেছেন আপিল বিভাগ।
 
আজ বৃহস্পতিবার হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ব্যবসায়ীদের করা লিভ টু আপিলের অনুমতি দিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।
 
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরদার রাশেদ জাহাঙ্গীর।
 
এর আগে ২০১৬ সালের ১২ জানুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ সম্পদশালীদের কাছ থেকে সারচার্জ নেওয়া সাংবিধানিক বলে রায় দেন।
 
মামলার বিবরণে জানা যায়, ২০১১-১২ অর্থবছরে সম্পদের ওপর প্রথম সারচার্জ আরোপ করে এনবিআর। ২ কোটি টাকার বেশি সম্পদশালীদের নিকট থেকে ১০ শতাংশ হারে করারোপ করা হয়।
 
এনবিআর সূত্রে জানা গেছে, ওই অর্থবছরে মাত্র ৪ হাজার ৪৪৬ জন করদাতা ২ কোটি টাকার বেশি সম্পদ দেখিয়েছিলেন। ওই বছরে ১০ শতাংশ হারে করারোপ করে এনবিআর পায় ৪৪ কোটি ৬২ লাখ টাকা।
 
২০১৫-১৬ অর্থবছর থেকে সম্পদের ওপর সারচার্জ আরোপের হার ৪টি স্তরে পুনর্বিন্যাস করা হয়। ২ থেকে ১০ কোটি টাকা পর্যন্ত সম্পদধারীরা আয়করের ১০ শতাংশ, ১১ থেকে ২০ কোটি টাকা পর্যন্ত ১৫ শতাংশ, ২১ থেকে ৩০ কোটি টাকা পর্যন্ত ২০ শতাংশ এবং ৩১ কোটি টাকার ওপরে বেশি সম্পদধারীদের আয়করের ২৫ শতাংশ সারচার্জ দিতে হবে বলে সিদ্ধান্ত নেয় সরকার।
 
এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ব্যবসায়ীরা। রিটের শুনানি নিয়ে ২ কোটি টাকার অধিক সম্পদশালীদের কাছ থেকে আরোপিত করের ওপর সারচার্জ নেওয়া বৈধ বলে রায় দেন হাইকোর্ট। ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন ব্যবসায়ীরা।
 
আজ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ব্যবসায়ীদের করা লিভ টু আপিল গ্রহণ করে উপরিউক্ত আদেশ দেন আপিল বিভাগ।
এবিএন/সাদিক/জসিম/এসএ

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত