logo
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭
bijoy
  • হোম
  • জাতীয়
  • গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ আইনের অনুমোদন মন্ত্রিসভায়

গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ আইনের অনুমোদন মন্ত্রিসভায়

গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ আইনের অনুমোদন মন্ত্রিসভায়

ঢাকা, ২০ নভেম্বর, এবিনিউজ: গাজীপুর ও রংপুর মহানগরীতে মেট্রোপলিটন পুলিশ গঠনের লক্ষ্যে দুটি পৃথক আইনের প্রস্তাবের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফকালে বলেন, মন্ত্রিসভা গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ফোর্স-২০১৭ এবং রংপুর মট্রোপলিটন পুলিশ ফোর্স-২০১৭’র খসড়ার অনুমোদন দিয়েছে। তিনি বলেন, এ দুটি নগরীকে সিটি করপোরেশন ঘোষণার পর মেট্রোপলিটন পুলিশ ফোর্স গঠনের প্রয়োজনীয়তা দেখা দেয়। অন্যান্য মহানগরীর বিদ্যমান মেট্রোপলিটন পুলিশ ফোর্স আইনের আলোকে প্রস্তাবিত আইন দুটি প্রণীত হয়েছে।

শফিউল আলম বলেন, এই আইন লংঘনে জরিমানা আরোপে অধিকাংশ ক্ষেত্রে পুলিশ কর্মকর্তাদের ক্ষমতা দেয়া হয়েছে। দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা তার সামনে কোনো ফৌজদারি অপরাধ করার জন্য কোন ব্যক্তিকে গ্রেফতার বা যে কোনো অপরাধের জন্য কোন ব্যক্তিকে বাসায় নোটিস ইস্যু করতে পারবেন।

প্রস্তাবে বলা হয়, পাবলিক প্লেস, শপিং মল, মার্কেট ও রাস্তায় নারী ও মেয়েদের টিজ বা উত্যক্ত করা, অশালীন বাক্য ও অঙ্গভঙ্গী বা শরীর স্পর্শের অপরাধের কোন ব্যক্তির এক বছর কারাদন্ড বা সর্বনিম্ন ৫ হাজার থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দন্ড হতে পারে। এসব ক্ষেত্রে সংশ্লিষ্ট জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শাস্তি প্রদান করবেন এবং এই দুই মহানগরীতে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্ট স্থাপিত না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়া সম্পন্ন করবেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট।

সভায় দ্বৈত কর পরিহার ও কর রেয়াত সম্পর্কিত বাংলাদেশ ও ভুটানের মধ্যে স্বাক্ষরিত চুক্তির প্রস্তাবে অনুসমর্থন দেয়া হয়।
 

এবিএন/মমিন/জসিম

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত