logo
বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭
bijoy

যে কীর্তি শুধুমাত্র ব্রাজিলের

যে কীর্তি শুধুমাত্র ব্রাজিলের

ঢাকা, ২০ নভেম্বর, এবিনিউজ : নেইমার, জেসুস, কৌতিনহো কিংবা মার্সেলো- তরুণ কিছু তারকাদের নিয়ে আসছে রাশিয়া বিশ্বকাপে প্রতিপক্ষের স্বপ্ন চুরমার করতে পারে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ইতিমধ্যে বাছাই পরীক্ষায় ‘এ+’ পেয়েছে তিতের দল। কেবল বিশ্বমঞ্চে পা রাখাই নয়, উত্তর আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের শীর্ষে ব্রাজিল নিজেদের অবস্থান এতটাই মজবুত করে যে, চার ম্যাচ আগেই সেলেকাওরা পেয়ে যায় বিশ্বকাপের টিকিট। গড়েছে নয়া রেকর্ড। এ পর্যন্ত বিশ্বকাপের প্রতিটি আসরে একমাত্র খেলেছে ব্রাজিল।
যে কীর্তি শুধুমাত্র ব্রাজিলের
ব্রাজিলের পর সবচেয়ে বেশি বিশ্বকাপে অংশ নেয়া দল জার্মানি। ব্রাজিল ২০বার আর জার্মানি বিশ্বকাপে খেলেছে ১৮ বার। যার মধ্যে টানা ১৬টি বিশ্বকাপের টিকিট কাটে জার্মানরা। রাজনৈতিক কারণে ১৯৫০ বিশ্বকাপ থেকে বহিষ্কৃত হয় জার্মানি। ১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসরেও ছিল না জার্মানির নাম। রাশিয়া বিশ্বকাপে থেকে বাদ পড়া ইতালিও খেলেছে ১৮টি বিশ্বকাপ। যার মধ্যে রয়েছে টানা ১৪ বার। ইতালি বিশ্বকাপে  ছিল না ১৯৩০ এবং ১৯৫৮ সালে। ১৯৫৮ সুইডেন বিশ্বকাপ বাছাইপর্ব থেকেই মাইনাস হয় ইতালি।
যে কীর্তি শুধুমাত্র ব্রাজিলের
প্রসঙ্গত, ১৪ জুন থেকে ১৫ জুলাই রাশিয়ায় বসছে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। ২০০৬ ফিফা বিশ্বকাপের পর প্রথমবারের মতো ইউরোপে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বকাপ। প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নেবে ৩২টি দল। আগামী ১ ডিসেম্বর হবে বিশ্বকাপের ড্র।

এবিএন/মাইকেল/জসিম/এমসি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত