logo
মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭
 

রোহিঙ্গাদের জন্য ৫শ’ কোটি টাকা সহায়তার ঘোষণা

রোহিঙ্গাদের জন্য ৫শ’ কোটি টাকা সহায়তার ঘোষণা

ঢাকা, ২৩ অক্টোবর, এবিনিউজ : জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য আরও সাড়ে ৬ কোটি ডলার বা ৫শ’ কোটি টাকা সহায়তার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক দাতা সংস্থাগুলো। সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় রোহিঙ্গাদের সহযোগিতায় আয়োজিত আন্তর্জাতিক প্রতিশ্রুতি সম্মেলনে এই ঘোষণা দেয় তারা।

রোহিঙ্গাদের মানবিক সহযোগিতায় পানি, পয়ঃনিষ্কাশন, খাবার, স্বাস্থ্যসেবা, সুরক্ষা এবং শিক্ষার কাজে এই অর্থ ব্যয় করা হবে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জেনেভার ওই বৈঠকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ৩ কোটি ডলার, কুয়েত দেড় কোটি ডলার, অস্ট্রেলিয়া এক কোটি অস্ট্রেলিয়ান ডলার এবং যুক্তরাজ্য এক কোটি ২ লাখ পাউন্ড অর্থ সহায়তা দেয়ার প্র্রতিশ্রুতি দেয়।

এর আগে ইইউ এ পর্যন্ত রোহিঙ্গাদের জন্য প্রায় আড়াই কোটি ডলার সহযোগিতা দিয়েছে। জাতিসংঘ জানিয়েছে, প্রায় ১২ লাখ রোহিঙ্গার সংকটময় জীবন বাঁচাতে ৪৩৪ মিলিয়ন ডলার অর্থ সহায়তা প্রয়োজন।

‘প্লেজিং কনফারেন্স’ নামের ওই বৈঠকের আয়োজন করছে যৌথভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও কুয়েত সরকার। সহ-আয়োজক হিসেবে থাকছে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), মানবিক সহায়ক সমন্বয়ক বিষয়ক দপ্তর (ওসিএইচএ) এবং শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক তিনটি সংস্থা, ইউরোপীয় ইউনিয়ন ও কুয়েতের উদ্যোগে রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক প্রতিশ্রুতি সম্মেলন আয়োজিত হয়। গতকাল রবিবার সকালে সম্মেলনের উদ্বোধন করা হয়।
রোহিঙ্গাদের জন্য ৫শ’ কোটি টাকা সহায়তার ঘোষণা
বৈঠকে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মার্ক লুকক বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সন্ত্রাসী হামলা, সহিংসতা ও দেশত্যাগের বিষয়টি এই দশকের মধ্যে সবেচেয়ে ভয়াবহ ঘটনা। এই ঘটনার শিকার লোকজনের চাহিদা মেটাতে প্রচুর অর্থের প্রয়োজন।
রোহিঙ্গাদের জন্য ৫শ’ কোটি টাকা সহায়তার ঘোষণা
জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক প্রধান মার্ক লুকক সাংবাদিকদের জানান, সম্মেলনে আমরা প্রায় ৩৪০ মিলিয়ন ডলার সহযোগিতার আশ্বাস পেয়েছি। তিনি বলেন, শিশু, নারী ও পুরুষ মিয়ানমার থেকে পালাচ্ছে। তাদের অবস্থা বিপন্ন।

বৈঠকে মার্ক লুকক মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের সহতায়তা করতে আন্তর্জাতিক সংস্থাগুলোকে প্রবেশের সুযোগ দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, রোহিঙ্গাদের জরুরি সহায়তা দিতে আমাদের আরও অর্থ প্রয়োজন। এটি কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি দীর্ঘদিনের নিপীড়ন, সহিংসতা ও বাস্তুচ্যুতির ধারাবাহিকতায় সর্বশেষ সংযোজন।
রোহিঙ্গাদের জন্য ৫শ’ কোটি টাকা সহায়তার ঘোষণা
জাতিসংঘ জানিয়েছে, পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য প্রায় ৪৩ কোটি ৪০ লাখ (৪৩৪ মিলিয়ন) ডলার সহযোগিতা প্রয়োজন।

সম্মেলনে বাংলাদেশে পালিয়ে আসা রাখাইনের রোহিঙ্গাদের জন্য আরও সাড়ে তিন কোটি ডলার সহযোগিতা দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ইইউ’র পক্ষে এই সহযোগিতা দেওয়ার ঘোষণা দেন মানবিক ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিশনার ক্রিসটস স্টিলিয়াজিডেজ। তুরস্ক ঘোষণা দিয়েছে রোহিঙ্গাদের সহযোগিতায় ৫০ মিলিয়ন ডলার ব্যয় করবে। এছাড়া ১৫ মিলিয়ন ডলার সহযোগিতার ঘোষণা দিয়েছে কুয়েত। যুক্তরাজ্য ১২ মিলিয়ন পাউন্ড, অস্ট্রেলিয়া ১০ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার,  ডেনমার্ক ১০ মিলিয়ন ডলার।

সম্মেলনে সহিংসতা কবলিত রাখাইনে ত্রাণ সংস্থাগুলোর পূর্ণাঙ্গ প্রবেশাধিকারের দাবি পুনর্ব্যক্ত করেছেন লুকক। একই সঙ্গে তিনি রোহিঙ্গাদের রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ, সম্মান ও স্বেচ্ছায় প্রত্যাবাসনের নিশ্চয়তা দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন।
রোহিঙ্গাদের জন্য ৫শ’ কোটি টাকা সহায়তার ঘোষণা
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের দূত শামীম আহসান জানিয়েছেন, মিয়ানমারের সহিংসতায় ১০ লাখ রোহিঙ্গার বাংলাদেশে পালিয়ে আসায় সমর্থন করা যায় না।  তিনি বলেন, ১৯৯৪ সালে রোয়ান্ডার গণহত্যার পর কোনও একটি দেশ থেকে সবচেয়ে বেশি মানুষ বিতাড়িত হওয়ার ঘটনা এটি। এরপরও রাখাইনে সহিংসতা বন্ধ হয়নি। প্রতিদিন হাজারো রোহিঙ্গা বাংলাদেশ আসছে।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট রাখাইনের ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ক্যাম্পে কথিত হামলার পর থেকে নতুন করে সেনাবাহিনীর দমন অভিযান শুরু হয়। জাতিসংঘ এই দমন অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে চিহ্নিত করেছে। এই দমন অভিযান থেকে বাঁচতে প্রায় ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর মধ্যে গত দুই দিনেই বিভিন্ন সীমান্ত দিয়ে ৪৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। এছাড়া, অন্তত ১৫ হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশ ও মিয়ানমারের সীমান্তে আটকে রয়েছে বলে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে।
-রয়টার্স

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত