logo
শনিবার, ২৫ নভেম্বর ২০১৭
 

মাত্র ১১ বছরেই সেরা ‘তরুণ’ বিজ্ঞানী

মাত্র ১১ বছরেই সেরা ‘তরুণ’ বিজ্ঞানী

ঢাকা, ২১ অক্টোবর, এবিনিউজ : দ্রুত ও কম খরচে সিসা-দূষিত পানি শনাক্তের যন্ত্র আবিষ্কার করে ‘আমেরিকার শীর্ষ তরুণ বিজ্ঞানীর’ খেতাব জিতেছে মাত্র ১১ বছরের গীতাঞ্জলি রাও।

বিবিসি জানায়, সেরা দশে জায়গা করে নেয়া তরুণ বিজ্ঞানীরা ৩ মাস ধরে অন্য বিজ্ঞানীদের সহায়তায় তাদের প্রকল্পগুলোর উন্নয়নে কাজ করেন। গীতাঞ্জলির উদ্ভাবিত যন্ত্র কার্বন ন্যানোটিউবের মাধ্যমে পানিতে সিসার উপস্থিতি শনাক্ত করে। যুক্তরাষ্ট্রের হাজার হাজার পানি সরবরাহ ব্যবস্থায় সিসা দূষণের খবর পাওয়া গেছে।

বিজনেস ইনসাইডারকে দেয়া সাক্ষাৎকারে গীতাঞ্জলি জানায়, ২০১৪-১৫ সালে মিশিগান রাজ্যের সবচেয়ে বড় শহর ফ্লিন্টে পানি দূষণের ঘটনা তাকে সিসা-দূষণ শনাক্তকারী যন্ত্র আবিষ্কারে উৎসাহ দিয়েছে। ওই কেলেঙ্কারিতে জড়িত কয়েকজন কর্মকর্তার বিচার চলছে। তাদের কারও কারও বিরুদ্ধে নরহত্যার অভিযোগও আনা হয়েছে। এখন পর্যন্ত পানিতে সিসা শনাক্তকরণ পরীক্ষা বেশ ব্যয়সাপেক্ষ।

গীতাঞ্জলির উদ্ভাবিত যন্ত্রের নাম ‘টেথিস’। গ্রিক পূরাণে টেথিস বিশুদ্ধ পানির দেবী। ‘টেথিস’ একটি সেন্সরের মাধ্যমে সবসময় একটি বিশেষ মোবাইল অ্যাপের সঙ্গে সংযুক্ত থাকবে। ওই মোবাইল অ্যাপের মাধ্যমে যন্ত্রটি প্রায় তাৎক্ষণিকভাবে একদম নির্ভুল ফলাফল দেবে।

এবিএন/শংকর রায়/জসিম

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত