logo
শনিবার, ২৫ নভেম্বর ২০১৭
 
  • হোম
  • রাজনীতি
  • ঢাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি: ছাত্রলীগ নেতাকে বহিষ্কার

ঢাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি: ছাত্রলীগ নেতাকে বহিষ্কার

ঢাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি: ছাত্রলীগ নেতাকে বহিষ্কার

ঢাকা, ২০ অক্টোবর, এবিনিউজ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি করার অভিযোগে গ্রেপ্তার ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক মহিউদ্দিন রানাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র রানা শহীদুল্লাহ হলের আবাসিক ছাত্র।

আজ শুক্রবার বিকেলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আমরা ঘটনা শুনেছি। তার সত্যতাও পেয়েছি। পরে তাকে সংগঠন থেকে বহিষ্কার করেছি।’

বিশ্ববিদ্যালয়ে ২০১১-১২ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া রানা নিয়মিত পাস করলে এখন স্নাতকোত্তরের ছাত্র থাকতেন বলে তার সহপাঠীরা জানিয়েছেন।

উল্লেখ্য, আজ শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার আগে রাতে শহীদুল্লাহ হল থেকে এক সহযোগীসহ রানাকে গ্রেপ্তার করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম। এ সময় তাদের কাছে ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে ব্যবহৃত একটি ইলেকট্রনিক ডিভাইস উদ্ধার করা হয়।

ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহীদ এলাহী গণমাধ্যমকে জানান, দণ্ড প্রদানকারীদের মাস্টার কার্ডের মতো ইলেকট্রনিক ডিভাইসে সিমকার্ড ঢুকিয়ে কেন্দ্রের বাইরে যোগাযোগ করে উত্তর সংগ্রহের সময় ধরা হয়। তাদের কান থেকে অতিক্ষুদ্র তারবিহীন হেডফোন পাওয়া যায়। পরে আদালতের কাছে দোষ স্বীকার করলে আটক ব্যক্তিদের প্রত্যেককে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক আমজাদ আলী বলেন, মাস্টারকার্ডের মতো দেখতে পাতলা ওই ডিভাইসের ভেতরে মোবাইল সিম থাকে। আর পরীক্ষার হলে ব্যবহারের জন্য থাকে অতি ক্ষুদ্র লিসেনিং কিট। এই ডিভাইসের মাধ্যমে বাইরে থেকে হলের ভেতরে পরীক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করে উত্তর বলে দেওয়া যায়।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে এক হাজার ৬১০টি আসনের বিপরীতে ৯৮ হাজার ৫৪ জন শিক্ষার্থী আবেদন করেন। এই ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এক হাজার ১৪৭টি, ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য ৪১০টি ও মানবিক শাখার জন্য ৫৩টি আসন রয়েছে।

গত বছর ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ৭০ জন ও ২০১৫ সালে ৬২ জন পরীক্ষা দিয়েছিলেন। ঢাবিতে ৫৩টি ও বিশ্ববিদ্যালয়ের বাইরে ৩৩টি স্কুল-কলেজসহ মোট ৮৬টি কেন্দ্রে আজ একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত