logo
সোমবার, ২৩ অক্টোবর ২০১৭
 

জেনে নিন বাথরুমের টাইলস পরিষ্কার করার কিছু কৌশল

জেনে নিন বাথরুমের টাইলস পরিষ্কার করার কিছু কৌশল
ঢাকা, ১২ অক্টোবর, এবিনিউজ : ঘরে সবচেয়ে নোংরা স্থানটি হলো বাথরুম। আর এই নোংরা স্থানটি পরিষ্কার করা বেশ কষ্টসাধ্য। বিশেষ করে বাথরুমের টাইলসের কোণায় ময়লা জমে থাকলে তা পরিষ্কার করা কঠিন হয়ে পড়ে। তবে টাইলসের সুবিধা হলো এতে মোজাইকের মতো দাগ পড়ে না। একটু যতœ নিলে টাইলসকে নতুনের মতো রাখা সম্ভব।  সহজ কিছু উপায়ে এই কঠিন কাজটি করা সম্ভব।
 
* প্রথমে বাথরুমের মেঝে শুকিয়ে ফেলুন। বাথরুম পরিষ্কার করার আগে একটি শুকনো কাপড় দিয়ে মেঝে, দেয়াল ভালো করে মুছে নিন। বাথরুমে যেনো কোনো পানি না থাকে সেদিকে লক্ষ্য রাখবেন। শুকনো বাথরুম পরিষ্কার করা সহজ হবে।
 
* সম্পূর্ণ বাথরুমে টাইলস ক্লিনার বা টয়লেট ক্লিনার ছিটিয়ে দিন। এই ক্লিনার দিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। লক্ষ্য রাখবেন ক্লিনার দিয়ে খুব বেশিক্ষণ রাখবেন না। আপনি চাইলে এটি প্রতিদিন করতে পারেন।
 
* টাইলস পরিষ্কার করার জন্য নরম ব্রাশ করা উচিত নয়। শক্ত ব্রাশ দিয়ে টাইলসের মেঝে ভালো করে ঘষুন। অব্যবহৃত টুথব্রাশ দিয়ে বাথরুমের কোনাগুলো পরিষ্কার করুন।  টাইলসের জোড়া লাগানো স্থানের কোনায় কোনায় ময়লা জমে কালচে দাগ পড়ে, সে স্থানগুলোও টুথব্রাশ দিয়ে পরিষ্কার করে নিতে পারেন।
 
* ব্রাশ দিয়ে ঘষার পর ময়লা পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেশি পরিমাণে পানি ঢালুন যাতে করে বাথরুমের কোনায় কোনায় জমে থাকা ময়লা সব ধুয়ে চলে যায়।
 
* সমপরিমাণে ভিনেগার এবং পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে ফেলুন। এবার এটি দিয়ে টাইলসের উপর বিশেষ করে ময়লা দাগের উপর স্প্রে করুন। এভাবে  ১০-১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর ঘষুন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণ দিয়ে বেসিন, টাইলস, কেবিনেট সব পরিষ্কার করতে পারবেন।
 
* বাথরুম পরিষ্কার করার কাজকে আরও সহজ করে দেবে বেকিং সোডা। রান্নার কাজে ব্যবহৃত এই উপাদানটি টাইলসকে ঝকঝকে করে তুলবে। পানি এবং বেকিং সোডা একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি দিয়ে শাওয়ার এবং টাব কিছুক্ষণ ঘষুন। দেখবেন ময়লা সব দূর হয়ে গেছে।  
 
সূত্র : বোল্ড স্কাই
 
এবিএন/সাদিক/জসিম/এসএ

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত