logo
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭
bijoy

মিয়ানমার থেকে ১ লাখ টন চাল আমদানির প্রস্তাব অনুমোদন

মিয়ানমার থেকে ১ লাখ টন চাল আমদানির প্রস্তাব অনুমোদন

ঢাকা, ১১ অক্টোবর, এবিনিউজ : দেশের খাদ্য ঘাটতি মেটাতে মিয়ানমার থেকে ১ লাখ টন আতপ চাল আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি।

আজ বুধবার দুপুরে সচিবালয়ে বৈঠকে সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিদেশে অবস্থান করায় তার অনুপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক চলাকালে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম জরুরি কাজে বের হওয়ার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ‘দেশে খাদ্য সংকট না থাকলেও মজুদ বাড়াতে মিয়ানমার থেকে ১ লাখ টন আতপ চাল আমদানি করা হচ্ছে।’

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, ‘সরকার টু সরকার (জিটুজি) পদ্ধতিতে ১ লাখ মেট্রিক টন চাল মিয়ানমার থেকে আমাদানির প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভার ক্রয় সংক্রান্ত কমিটি। প্রতি টন চালের দাম নির্ধারণ করা হয়েছে ৪৪২ ডলার। সে হিসেবে ১ মেট্রিক টন চালের মোট দাম ৩শ’ ৬৬ কোটি ৮৬ লাখ টাকা নির্ধারণ করা হয়।’

অতিরিক্ত সচিব আরও জানান, একই বৈঠকে আগামী শিক্ষাবর্ষের জন্য ১ কোটি ৯৪ লাখ ৬৮ হাজার ৯শ’ ৫১টি বই ছাপানোর প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। এই বই ছাপানোর ব্যয় ধরা হয়েছে ১১২ কোটি ৮৯ লাখ ২৮ হাজার টাকা।

এর আগে, গত ১৬ সেপ্টেম্বর চাল রফতানির চুক্তি করতে ঢাকায় আসে মিয়ানমারের ৯ সদস্যের একটি প্রতিনিধি দল। রবিবার (১৭ সেপ্টেম্বর) দলটির সদস্যরা দিনব্যাপী বৈঠক করে বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে। পরে গভীর রাতে প্রতি টন আতপ চাল ৪৪২ ডলারে রফতানি করতে সম্মত হয় মিয়ানমারের প্রতিনিধি দল।

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত