logo
শনিবার, ২১ অক্টোবর ২০১৭
 

এশিয়ান কনফ্লুয়েন্স রিভার ফেস্টিভ্যালে থাকছে ‘ওয়াটারনেস’

এশিয়ান কনফ্লুয়েন্স রিভার ফেস্টিভ্যালে থাকছে ‘ওয়াটারনেস’

ঢাকা, ০৮ অক্টোবর, এবিনিউজ : ঢাকায় এশিয়ান কনফ্লুয়েন্স রিভার ফেস্টিভ্যাল শুরু হয়েছে আজ রবিবার। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিকাল সাড়ে ৫টায় থাকছে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটারের প্রযোজনা ‘ওয়াটারনেস’। আজ এর সপ্তম প্রদর্শনী। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের এই আয়োজন সবার জন্য উন্মুক্ত।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের ছায়া অবলম্বনে জল ও নারীর সম্পর্ক নিয়ে সাজানো ‘ওয়াটারনেস’-এর পান্ডুলিপি লিখেছেন ধীমান ভট্টাচার্য, সংগীত পরিচালনায় সুমন সরকার। মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার আর্টিস্টিক ডিরেক্টর পূজা সেনগুপ্ত। তার পাশাপাশি নৃত্য ও অভিনয়ে অংশ নিয়েছেন আতিক রহমান, আবু নাঈম, ইয়াস্না, শ্রেয়সী, লিজা, সুস্মিতা, আফসানা, নিশীথা, দাউদ প্রমুখ।
এশিয়ান কনফ্লুয়েন্স রিভার ফেস্টিভ্যালে থাকছে ‘ওয়াটারনেস’
গত মাসে ভিয়েতনামে আন্তর্জাতিক নৃত্য উৎসবে ‘অনামিকা সাগরকন্যা’ প্রযোজনার জন্য জুরি বোর্ডের সম্মানসূচক সনদপত্র পেয়েছে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার।

সমাপনী অনুষ্ঠানে পূজা সেনগুপ্তর হাতে সনদ তুলে দেন ভিয়েতনাম ড্যান্স আর্টিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি নৃত্যশিল্পী চু থু কুয়েন। এছাড়া তুরঙ্গমীসহ অংশগ্রহণকারী ২৪টি দলকে উৎসবের শুভেচ্ছা স্মারক ও ফুলের তোড়া তুলে দেন ভিয়েতনাম সরকারের উপ-সংস্কৃতি মন্ত্রী ভুয়ং ডু বিয়েন। উৎসবটি সরাসরি সম্প্রচার করেছে ভিটিভি ওয়ান, নিন বিন টিভিসহ ভিয়েতনামের বেশকিছু টিভি চ্যানেল।

ভিয়েতনাম সরকারের সংস্কৃতি, যুব ও পর্যটন মন্ত্রনালয়ের আয়োজনে নিন বিন কনভেনশন সেন্টারে মঞ্চস্থ হয় ‘অনামিকা সাগরকন্যা’। এর আগে ২০১৪ সালে ব্যাংকক ইফ ফেস্টিভ্যাল অব পারফর্মেন্স আর্টসে সরাসরি প্রতিযোগিতা করে নির্বাচিত হয়েছিল এটি। দেশ-বিদেশের বিভিন্ন আয়োজনে এ পর্যন্ত এর ১২টি মঞ্চায়ন হয়েছে। প্রযোজনাটির মূল ভাবনা, পাণ্ডুলিপি, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত।

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত