logo
সোমবার, ২৩ অক্টোবর ২০১৭
 

সাহিত্যের নোবেল পেলেন কাজুও ইশিগুরো

সাহিত্যের নোবেল পেলেন কাজুও ইশিগুরো

ঢাকা, ০৫ অক্টোবর, এবিনিউজ : এবছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ব্রিটিশ ঔপন্যাসিক কাজুয়ো ইশিগুরো। সুইজেনের স্টকহোমে আনুষ্ঠানিকভাবে সুইডিশ অ্যাকাডেমি আজ বৃহস্পতিবার সাহিত্যে নোবেল জয়ী ১১৪তম লেখক হিসেবে তার নাম ঘোষণা করে। কমিটি জানায়, জাপান বংশোদ্ভূত ব্রিটিশ এই সাহিত্যিক তার লেখনীতে বিশ্বের সঙ্গে সংযোগ স্থাপনে আমাদের আবেগের ভ্রান্ত ধারণাকে তুলে এনেছেন।

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে কাজুও ইশিগুরোর হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার।
 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে এ বছর সাহিত্যে সম্ভাব্য নোবেলজয়ী হিসেবে আলোচনায় ছিলেন জাপানি লেখক হারুকি মুরাকামি, কানাডীয় লেখক মার্গারেট অ্যাটউড এবং কেনিয়ার লেখক গুগি ওয়া থিয়োঙ্গ। ব্রিটিশ বেটিং এজেন্সি ল্যাডব্রোকস থেকে আভাস দেওয়া হয়েছিল এবার কেনিয়ার লেখক গুগি ওয়া থিয়োঙ্গই সাহিত্যে নোবেল পেতে যাচ্ছেন। তবে শেষ পর্যন্ত সব গুঞ্জনের অবসান ঘটিয়ে কাজু ইশিগুরো সাহিত্যে নোবেল জিতে নিয়েছেন। সম্ভাব্য নোবেলজয়ী হিসেবে তার নাম আলোচনায় না আসলেও খ্যাতনামা সাহিত্যিক ইশিগুরো। দ্য রিমেইনস অব দ্য ডে বইটি লিখে ১৯৮৯ সালে ম্যান বুকার পুরস্কার জিতে নেন তিনি। পুরস্কার ঘোষণা করতে গিয়ে ইশিগুরোর লেখা সাহিত্য দ্য রিমেইনস অব দ্য ডে  এবং নেভার লেট মি গো এর প্রশংসা করে নোবেল কমিটি।

গত বছর সাহিত্যে নোবেল পান মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলান, যা চমকের জন্ম দেয়। নোবেলের ইতিহাসে এ পুরস্কারজয়ী প্রথম সংগীত শিল্পী ও গীতিকার তিনি।

১৯০১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সাহিত্যে ১১০ জনকে নোবেল পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়েছে। এ পর্যন্ত সাহিত্যে নোবেল পেয়েছেন ১৪ জন নারী। দুইজনকে যৌথভাবে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়েছে এমন ঘটনা ঘটেছে ২ বার। সাহিত্যে নোবেল পাওয়া সর্বকনিষ্ঠ ব্যক্তি হলেন রুডইয়ার্ড কিপলিং। ৪১ বছর বয়সে ‘দ্য জাংগল বুক’ এর জন্য তাকে নোবেল পুরস্কার প্রদান করা হয়। আর সাহিত্যে নোবেলজয়ী সর্বোজ্যেষ্ঠ ব্যক্তি হলেন ডোরিস লেসিং। ২০০৭ সালে যখন লেসিংকে পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয় তখন তার বয়স ছিল ৮৮ বছর।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুসারে গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়।

আগামীকাল শুক্রবার শান্তি এবং আগামী ৯ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

এবিএন/মমিন/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত