logo
বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭
bijoy
  • হোম
  • জাতীয়
  • রোহিঙ্গাদের ‘শরণার্থী’ মর্যাদা দেয়ার চিন্তা নেই: শিল্পমন্ত্রী

রোহিঙ্গাদের ‘শরণার্থী’ মর্যাদা দেয়ার চিন্তা নেই: শিল্পমন্ত্রী

রোহিঙ্গাদের ‘শরণার্থী’ মর্যাদা দেয়ার চিন্তা নেই: শিল্পমন্ত্রী

ঢাকা, ২৪ সেপ্টেম্বর, এবিনিউজ : আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের সব ধরনের সহায়তা দিচ্ছে সরকার। তাদের শরণার্থী হিসেবে মর্যাদা দেওয়ার কোনো চিন্তা আপাতত নেই সরকারের।

আজ রবিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি একথা বলেন।

এসময় তিনি বলেন, ‘বাংলাদেশ একটি অধিক জনসংখ্যার এবং আয়াতনের দিক থেকে ছোট দেশ। বাংলাদেশ চায় তারা (রোহিঙ্গারা) মিয়ানমারেই ফিরে যাক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে রোহিঙ্গাদের জীবন বাঁচাতে তাদের আশ্রয় দিয়েছেন। রোহিঙ্গারাও তাদের দেশে ফিরে যেতে চান। শান্তিপূর্ণভাবে রোহিঙ্গা সমস্যার সমাধান চায় সরকার।’

আমু বলেন, ‘বর্তমানে সাড়ে ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করছেন। তারা ১২টি ক্যাম্পে অবস্থান করছেন। প্রতিদিনিই আাসছে রোহিঙ্গারা। তারা নির্দিষ্ট স্থানের বাইরে যেতে কিংবা ছড়িয়ে-ছিটিয়ে না পড়তে পারে সেজন্য আরো ক্যাম্প বাড়ানো হবে। রোহিঙ্গাদের সংখ্যা জানতে ক্যাম্পে রেজিস্ট্রেশন করা হচ্ছে।’

তিনি আরো বলেন, রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে দেশে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির চেষ্টা চলছে। ষড়যন্ত্রকারীরা মাধ্যম হিসেবে ইউটিউবকে ব্যবহার করছে। এ বিষয়ে সরকার সচেষ্ট রয়েছেন। যারা যড়যন্ত্র করছেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী বলেন, দুর্গাপূজায় রাজধানীতে ২৩১টি পূজামণ্ডপসহ দেশের ৩ হাজার ৭৭টি পূজামণ্ডপে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। দুর্গাপূজাকে কেন্দ্র করে যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা তৈরি না করতে পারে সে বিষয়েও আমরা সর্তক আছি। আমরা সবাইকে আশ্বস্ত করতে চাই, শান্তিপূর্ণভাবে পূজার আনুষ্ঠানিকতা শেষ হবে। এজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে দেশের মানুষ কাজ করবে।

আমির হোসেন বলেন, বৈঠকে মাদক নিয়ে কথা হয়েছে। এতে নাফ নদীতে নৌকা চলাচলে যে নিষেধাজ্ঞা ছিল, রোহিঙ্গা সমস্যার কারণে তা শিথিল করা হয়েছে। তবে ভবিষ্যতে নাফ নদীতে নৌযান চলাচল বন্ধ করা হবে। মসজিদের ইমামদের জঙ্গিবাদ ছাড়াও মাদক এবং নারী ও শিশু নির্যাতন নিয়ে কথা বলার আহ্বান জানানো হবে।

রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার আলোচনার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে একটি টিম মিয়ানমারে যাওয়ার কথা ছিল- সেটা নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে শিল্পমন্ত্রী বলেন, ‘এ বিষয়ে কোনো আলোচনা হয়নি। এর কারণ আলোচনার বিষয়ে কোনো সময় নির্ধারণ হয়নি। এটা এখন আন্তর্জাতিক ক্ষেত্রে আলোচ্য বিষয়, জাতিসংঘ থেকে শুরু করে সারা দুনিয়া এটা নিয়ে তৎপর।’

সভায় সভাপতিত্ব করেন আমির হোসেন আমু। এ সময় আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত