logo
শনিবার, ২১ অক্টোবর ২০১৭
 
রোহিঙ্গা ইস্যু

সু চি’র অবস্থান নিয়ে কৈলাস সত্যার্থী’র হতাশা প্রকাশ

সু চি’র অবস্থান নিয়ে কৈলাস সত্যার্থী’র হতাশা প্রকাশ

ঢাকা, ২৩ সেপ্টেম্বর, এবিনিউজ : রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নেতা অং সান সু চি’র অবস্থান নিয়ে হতাশা প্রকাশ করেছেন ভারতের শান্তিতে নোবেল জয়ী কৈলাশ সত্যার্থী। তিনি এই নির্মমতাকে যুগের সবচেয়ে বড় ‘মানবিক সংকট’ বলে উল্লেখ করেছেন। আজ শনিবার আসামের এক ক্যাম্পেইনে এসে তিনি এ কথা বলেন।

এসময় সত্যার্থী বলেন, রাখাইন রাজ্যে সেনাদের সহিংসতার জেরে বাংলাদেশে ইতিমধ্যে ৪ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এই সংকটকে মিয়ানমার সরকার যেভাবে পরিচালনা করছে তা খুবই ‘জঘণ্য এবং অগ্রহণযোগ্য’।

এ নোবেলজয়ী বলেন, শান্তিতে নোবেলজয়ীদের প্রায় সবাই নোবেলজয়ী সু চি’র অবস্থান নিয়ে হতাশ। আমরা তাকে এ ব্যাপারে লিখিতভাবে জানিয়েছি।

২০১৪ সালে পাকিস্তানের মালালা ইউসুফজাইয়ের সঙ্গে শান্তিতে নোবেল পান কৈলাস। তিনি বলেন, রাজনীতি বাদই দিলাম; সু চি’কে বিষয়টি অন্তত মানবিক দিক থেকে ভাবা উচিত।

কয়েকদিন আগে মালালা ইউসুফজাইও একই ধরনের মন্তব্য করেন। তিনি মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীকে রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করেন। একইসঙ্গে তিনি রোহিঙ্গাদের পক্ষে মুখ খোলার জন্য মিয়ানমারের নেত্রী অং সান সু চির প্রতি আহ্বান জানান।

মানবাধিকারকর্মী মালালা বলেন,  ‘হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হচ্ছে। এ অবস্থায় আমরা চুপ থাকতে পারি না।’

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত