logo
সোমবার, ২৩ অক্টোবর ২০১৭
 
  • হোম
  • সারাদেশ
  • ব্রাহ্মণবাড়িয়ায় শেষ মূহুর্তে প্রতিমা তৈরীতে ব্যস্ত শিল্পীরা

ব্রাহ্মণবাড়িয়ায় শেষ মূহুর্তে প্রতিমা তৈরীতে ব্যস্ত শিল্পীরা

ব্রাহ্মণবাড়িয়ায় শেষ মূহুর্তে প্রতিমা তৈরীতে ব্যস্ত শিল্পীরা

ব্রাহ্মণবাড়িয়া, ২২ সেপ্টেম্বর, এবিনিউজ : অতি নিকটে দূর্গার আগমী বার্তা। আর মাত্র কয়েক দিন পরই শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মে বড় উৎসব শারদীয় দূর্গা পূজা। দেবী দূর্গাকে স্বাগত জানাতে প্রতিমা তৈরীতে ব্যস্থ সময় পার করছেন ব্রাহ্মণবাড়িয়ার মৃৎ শিল্পীরা।

সময় যতোই ঘনিয়ে আসছে ততোই বাড়ছে মৃৎ শিল্পীদের কাজের ব্যস্থতা। ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠী পূজা। তখন প্রতিটি মন্ডপেই বেঁজে উঠবে ঢাক-ঢোল এবং কাঁসার শব্দ। পাঁচদিনের উৎসব শেষে ৩০ সেপ্টেম্বর প্রতিমা বির্সজনের মাধ্যমে সমাপ্তি হবে শারদীয় দূর্গাপূজা।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক সূত্রে জানা গেছে, এ বছর ব্রাহ্মণবাড়িয়ায় ৯টি উপজেলা ও ৪টি পৌরসভা এলাকায় মোট ৫২৪টি মন্ডপে শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে নাসির নগর উপজেলায় ১৩৭টি, নবীনগর উপজেলায় ১০০টি, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায় ৭০টি, বিজয়নগরে ৫৮টি, সরাইলে ৪৭টি, কসবায় ৪২টি, আখাউড়ায় ১৭টি , আশুগঞ্জে ১৫টি ও বাঞ্চারামপুরে ৩৮টি পূজা মন্ডপ রয়েছে।

সরেজমিনের পৌর শহরের কালী মন্দিরে, মহাদেবপট্টি, কালভৈরব মন্দির, দক্ষিণ কালীবাড়ী মন্দির ও মেড্ডা রায় সাহেব বাড়ির মন্ডপে দিয়ে দেখা যায় ইতিমধ্যে মৃৎ শিল্পীরা মাটি দিয়ে দেবীর কাজ প্রায় শেষ করেছেন। এখন শুধু রং তুলির ছোঁয়া এবং প্রতিমার রুপ সজ্জায় রুপান্তিত করার কাজেই শিল্পীরা ব্যস্থ।

প্রতিমা তৈরীর পাশাপাশি মন্ডপের আশপাশ সৌন্দয্য বর্ধণের জন্য বিভিন্নভাবে সাজ সজ্জার কাজও শুরু হয়েছে। জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি সোমেশ রঞ্জন রায় জানান, এ বছর কয়েকটি উপজেলায় পূজা মন্ডপের সংখ্যা বেড়েছে। এজন্য মন্দির গুলোতে প্যান্ডেল তৈরী কাজসহ বিভিন্ন প্রকার কাজ ইতিমধ্যে শুরু হয়ে গেছে।

পুলিশ সুপার (এসপি) মোঃ মিজানুর রহমান বলেন, প্রতিটি মন্ডপে পুলিশ ও আনসার থাকবে। গুরুত্বপূর্ণ মন্ডপ গুলিতে র‌্যাব, বিজিবি এবং পুলিশের টহল টিম থাকবে।

এছাড়াও প্রতিটি মন্ডপের কমিটিকে আমরা অনুরোধ করেছি। সিসি ক্যামেরা স্থাপনের জন্য। আইন শৃংখলা রক্ষায় আমাদের পক্ষ থেকে সবাতœক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এবিএন/জহিরুল আলম চৌধুরী/জসিম/এমসি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত