logo
সোমবার, ২৩ অক্টোবর ২০১৭
 

উত্তর কোরিয়া বিষয়ে ট্রাম্পের নতুন আদেশ জারি

উত্তর কোরিয়া বিষয়ে ট্রাম্পের নতুন আদেশ জারি

ঢাকা, ২১ সেপ্টেম্বর, এবিনিউজ: পরমাণু সংকটের প্রেক্ষিতে উত্তর কোরিয়ার উপর চাপ সৃষ্টি করতে নতুন এক আদেশ জারি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে নিউইয়র্কে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জি-ইনের সঙ্গে সাক্ষাতের প্রাক্কালে এই আদেশ জারি করা হয়।
 
এ আদেশের লক্ষ্য হলো, যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করে এমন ব্যবসা প্রতিষ্ঠান ও অর্থনৈতিক প্রতিষ্ঠানের মধ্যে উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে তাদের কাজ বন্ধ করা। যার মধ্যে টেক্সটাইল, মৎস্য সম্পদ, তথ্য প্রযুক্তি ও ম্যানুফেকচারিং খাত রয়েছে। একইসঙ্গে ট্রাম্প জানিয়েছেন, চীনের কেন্দ্রীয় ব্যাংক দেশটির ব্যাংকগুলোকে পিয়ংইয়ংয়ের সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করতে নির্দেশ দিয়েছে।
 
সর্বশেষ পরমাণু পরীক্ষার পর দুই সপ্তাহের কম সময়ের মধ্যে এই অবরোধের সিদ্ধান্ত আসল। আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের মধ্যেই উত্তর কোরিয়া ব্যালাস্টিক মিসাইল পরীক্ষা চালায়। বৃহস্পতিবার আরোপিত নতুন অবরোধে ট্রাম্প উল্লেখ করেন, এই অবরোধের লক্ষ্য হচ্ছে মারণাস্ত্র তৈরিতে উত্তর কোরিয়ার আর্থিক যোগান বন্ধ করা। বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থার সুবিধা নিয়ে দেশটি পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র তৈরি করে যাচ্ছে।  
 
তবে ট্রাম্প একথাও উল্লেখ করেছেন, এই অবরোধের লক্ষ্য শুধুমাত্র উত্তর কোরিয়া। এ বিষয়ে ট্রাম্পের ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মানচিন সাংবাদিকদের বলেন, বাইরের অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোকে এখন নোটিশ দেওযা হবে যে তারা হয় উত্তর কোরিয়া না হয় যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করবে। একসঙ্গে দুই দেশের সঙ্গে কাজ করা যাবে না।

এবিএন/মমিন/জসিম
 

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত