logo
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭
bijoy

রাখাইন থেকে চীনে ২০ লাখ টন তেল রফতানি মিয়ানমারের

রাখাইন থেকে চীনে ২০ লাখ টন তেল রফতানি মিয়ানমারের
ঢাকা, ২১ সেপ্টেম্বর, এবিনিউজ : রাখাইন প্রদেশ থেকে গত ৪ মাসে পাইপলাইনে চীনে ২০ লাখ টন অপরিশোধিত তেল রফতানি করেছে মিয়ানমার। দেশটির বাণিজ্য সচিব ইউ তো অং মিন্ট মিয়ানমার টাইমসকে এই তথ্যটি জানান। 
 
চীনের ইউনান প্রদেশের কুনমিংয়ের সাথে মিয়ানমারের রাখাইন রাজ্যের মেইড আইল্যান্ডের পাইপলাইন সংযুক্ত করা হয়েছিল গত ২ মে ২০১৭ তে। গত ১ সেপ্টেম্বর রফতানির পরিমাণ ২ মিলিয়ন টন ছাড়িয়ে গেছে।
 
মিয়ানমার প্রেসিডেন্ট ইউ তিন কিয়াও গত এপ্রিল মাসে চীন সফর করে এই তেল রপ্তানি চুক্তি করেছিলেন। সেই পাইপলাইন তৈরিতে খরচ হয়েছে ২.৪৫ বিলিয়ন মার্কিন ডলার। এর ৫১ শতাংশ মালিকানা আছে চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন (সিএনপিসি)র। এর ৪৯ শতাংশ মালিকানা মিয়ানমারের রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান মিয়ানমার ওয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজ (এমওজিই) এর।
 
চুক্তি মোতাবেক প্রাথমিকভাবে বার্ষিক ১২ মিলিয়ন টন তেল রফতানি করা হবে। দ্বিতীয় পর্যায়ে ২২ মিলিয়ন টন রফতানি করা হবে। এ ছাড়া মিয়ানমার নিজে প্রতিবছর ২ মিলিয়ন টন তেল ব্যবহার করে আসছে বলে সরকারের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়।
 
চুক্তি মোতাবেক চীনের কাছে তেল রফতানির মাধ্যমে প্রতি বছর অন্তত ১৩ মিলিয়ন মার্কিন ডলার পেয়ে থাকবে।
 
মিয়ানমার-চীনের মধ্যে অপরিশোধিত তেলের পাইপলাইনগুলো রাখাইন প্রদেশে। সেখান থেকে ৭৭১ কিলোমিটার পাড়ি দিতে মিয়ানমারের ৪ প্রদেশ পাড়ি দিতে হয়। তার পর রুইলি হয়ে ইউনান প্রদেশে যায়।
 
চীনের সঙ্গে পাইপলাইনে তেল রফতানির চুক্তিটি ৩০ বছরের জন্য করা হয়েছে।
 
এবিএন/সাদিক/জসিম/এসএ

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত