logo
বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭
 

স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়া থেকে বাঁচার উপায়

স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়া থেকে বাঁচার উপায়

ঢাকা, ১৩ সেপ্টেম্বর, এবিনিউজ : স্মার্টফোন এখন নানা কাজের অনুসঙ্গ। ফোনে শুধু কথা বলাই নয়, ছবি তোলা থেকে শুরু করে ফেসবুকিং, গেমিং, লেখালেখি, গণনাযন্ত্র, রেকর্ডিং, স্বাস্থ্যরক্ষাসহ নানা কাজ করা হয়। ফলে ফোনটি অনেক সময় গরম হয়ে ওঠে। ফোন বেশি গরম হওয়ার কারণে খারাপ হয়ে যেতে পারে ফোনের ভিতরের বিভিন্ন যন্ত্রাংশ। এমনকি ফেটেও যেতে পারে ফোন।

প্রায় সব ফোনই ব্যবহার করার সময় কম বেশি গরম হয়। সাধারণ আবহাওয়ায় যেকোন ফোন ৩৫ – ৪২ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত গরম হলে চিন্তার কারণ নেই। কিন্তু এর বেশি গরম হলে সতর্ক হওয়া উচিত।

বেশিরভাগ সময় ফোন গরম হওয়ার প্রধান কারণ হয় প্রসেসর। প্রধানত ফোনে যদি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ বা ৬১৫ প্রসেসর থাকে তাহলে গরম হতে পারে ফোন। এই দুটি প্রসেসরের গরম হওয়ার প্রবণতা রয়েছে। যদিও এটি ফোন গরম হওয়ার একমাত্র কারণ নয়। যদি ফোনটি অনেক সময় ধরে ব্যবহার করা হতে থাকে তাহলে গরম হতে পারে আপনার ফোন। বিশেষত যদি আপনার স্মার্টফোনে বেশি সময় ধরে গেম খেলেন তাহলে ফোন গরম হওয়ার সম্ভাবনা বেশি। ফোনের ভিতরে লিথিয়াম আয়ন ব্যাটারি থাকে। এই ব্যাটারি গুলির ভিতরে ‘থার্মাল রানঅ্যাওয়েজ’ বলে একটি জিনিস ক্রমাগত ঘটতে থাকে। এর ফলে গরম হয়ে যায় ফোন। বিশেষ করে ফোনটি যদি মেটাল বডির হয় তাহলে এই কারণে গরম হওয়ার সম্ভাবনা বেশি। ফোনের নেটওয়ার্ক বা ওয়াইফাই সিগনাল যদি খারাপ থাকে সেই কারণেও গরম হতে পারে ফোন।

এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার একটি উপায় একটানা বেশি সময় ধরে খুব বড় গেম না খেলা বা ভিডিও না দেখা। এছাড়াও ব্যাকগ্রাউন্ডে যে সব অ্যাপ ব্যবহার করছেন না সেগুলিকে নিয়মিত বন্ধ করলে মুক্তি পেতে পারেন ফোন গরম হওয়ার সমস্যা থেকে। কারণ এর জন্য ফোনের প্রসেসর ব্যস্ত থাকে যা ফোন গরম হওয়ার অন্যতম প্রধান কারণ।

এবিএন/ফরিদুজ্জামান/জসিম/এফডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত