logo
শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭
 

যে পাঁচ রেকর্ড এখনো ভাঙতে পারেনি মেসি

যে পাঁচ রেকর্ড এখনো ভাঙতে পারেনি মেসি

ঢাকা, ১৩ সেপ্টেম্বর, এবিনিউজ : লিওনেল মেসি মানেই রেকর্ড ভাঙ্গার কারিগর। কিন্তু এমন কিছু রেকর্ড আছে যেগুলো এখনো ভাঙতে পারেনি বিশ্বসেরা এই জাদুকর। একনজরে দেখে নিন , সেই রেকর্ডগুলো কি?

বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ম্যাচ:

মেসি বার্সেলোনার ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা, কিন্তু দলটির হয়ে সর্বোচ্চসংখ্যক ম্যাচ খেলার রেকর্ডটি এখনো জাভি হার্নান্দেজের। ১৯৯৮ থেকে ২০১৫ সাল পর্যন্ত বার্সার জার্সিতে ৭৬৭ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছেন জাভি। আর মেসি খেলেন ৫৮৯টি ম্যাচ।

আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ:

জাতীয় দলের হয়েও সেই একই ব্যাপার। মেসি আর্জেন্টিনার জার্সিতে সর্বোচ্চ গোলদাতা কিন্তু সর্বোচ্চসংখ্যক ম্যাচ খেলা ফুটবলার নন। আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড হাভিয়ের জানেত্তির (১৪৫ ম্যাচ)। ১৯৯৪ থেকে ২০১১ এ ১৭ বছরে রেকর্ডটি গড়েছেন জানেত্তি। ২০০৫ থেকে এ পর্যন্ত ১২০ ম্যাচ খেলে মেসি এ তালিকায় তৃতীয়। তাঁর থেকে ১৭ ম্যাচ বেশি খেলে দ্বিতীয় হাভিয়ের মাসচেরানো।

বার্সার হয়ে চ্যাম্পিয়নস লিগে সর্বাধিক ফাইনাল:

ইউরোপিয়ান কাপ ও চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে আসরটিতে মোট পাঁচ শিরোপা জিতেছে বার্সেলোনা। এর মধ্যে চ্যাম্পিয়নস লিগে তিনটি ফাইনাল (২০০৯, ২০১১, ২০১৫) খেলেছেন মেসি। এ তিনবারই শিরোপা জিতেছে বার্সা। কিন্তু মেসি এখনো বার্সার হয়ে চ্যাম্পিয়নস লিগে সর্বাধিকবার ফাইনাল খেলার রেকর্ড গড়তে পারেননি। এ রেকর্ডটি এখনো আন্দ্রেস ইনিয়েস্তার দখলে।

লা লিগায় এক ম্যাচে সর্বোচ্চ গোল:


স্প্যানিশ লা লিগায় একের পর এক রেকর্ড ভেঙেছেন লিওনেল মেসি। কিন্তু আসরটির ৮৮ বছরের ইতিহাসে বার্সেলোনা ফরোয়ার্ড এখনো একটি রেকর্ড ভাঙতে পারেননি । সেটা হলো, এক ম্যাচে সর্বোচ্চসংখ্যক গোল। ক্রিস্টিয়ানো রোনালদো লা লিগার এক ম্যাচে ৫ গোল করেছেন দুইবার করে। মেসি এক ম্যাচে সর্বোচ্চ চার গোল করেছেন। তবে লা লিগার এক ম্যাচে সর্বাধিক গোলের রেকর্ডটি তাঁদের কারওরই নয়। ১৯৩২ সালে লিগেরই এক ম্যাচে ৭ গোল করেছিলেন অ্যাথলেটিক বিলবাও স্ট্রাইকার অগাস্টিন সাউতো। ঠিক তার বিশ বছর পর আরেক ম্যাচে বার্সার হয়ে একাই ৭ গোল করে ঘটনাটির ‘পুনর্জন্ম’ দিয়েছিলেন হাঙ্গেরি কিংবদন্তি লাজলো কুবালা।

ম্যাচের প্রত্যেক মিনিটে গোল:


ফুটবল ম্যাচের প্রতি মিনিটে গোল করার রেকর্ড গোটা বিশ্বে রয়েছে শুধু দুজনের—ক্রিস্টিয়ানো রোনালদো ও জ্লাতান ইব্রাহিমোভিচ। ক্যারিয়ার জুড়ে অসংখ্য ম্যাচ মিলিয়ে এ রেকর্ড গড়েছেন তাঁরা। মেসি এ পর্যন্ত ম্যাচ শুরুর ৩ মিনিট থেকে যোগ করা সময়—এর মধ্যে প্রত্যেক মিনিটেই গোল করেছেন। শুধু ম্যাচের প্রথম দুই মিনিটে গোল করতে পারেননি।
 

এবিএন/মমিন/জসিম

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত