logo
শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭
 

রোহিঙ্গাদের ৩০ লাখ ইউরো সহায়তার ঘোষণা ইইউর

রোহিঙ্গাদের ৩০ লাখ ইউরো সহায়তার ঘোষণা ইইউর
ঢাকা, ১৩ সেপ্টেম্বর, এবিনিউজ : রোহিঙ্গা শরণার্থীদের জন্য অতিরিক্ত মানবিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সংস্থাটি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মঙ্গলবার ইইউ কমিশন ঘোষণা দিয়েছে যে, মিয়ানমার থেকে অধিক সংখ্যক রোহিঙ্গা শরণার্থী আসার কারণে তারা অতিরিক্ত ৩০ লাখ ইউরো মানবিক সহায়তা দেবে।
 
ইইউ কমিশনের মানবিক সাহায্য ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিশনার ক্রিসটোস স্টাইলিয়ানিডেস মে মাসে রাখাইন সফরের সময়ে ১২ লাখ ডলারের সহায়তা ঘোষণা দিয়েছিল। এই ৩০ লাখ ইউরো সাহায্য আগের সহায়তার অতিরিক্ত।
 
ক্রিসটোস স্টাইলিয়ানিডেস বলেন, ‘এই অতিরিক্ত বরাদ্দ নতুন আসার শরণার্থীদের জরুরি ভিত্তিতে বাসস্থান, পানি, খাদ্য ও স্বাস্থ্য সহায়তা দেয়ার কাজে ব্যবহার হবে।  আমি বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই এই শরণার্থীদের আশ্রয় দেয়ার জন্য।’
 
ইইউ ১৯৯৪ থেকে মিয়ানমারকে ২৩২ মিলিয়ন ইউরো মানবিক সহায়তা দিয়েছে।
 
ইইউয়ের সব ত্রাণ কার্যক্রমের মতো করে সহায়তার নতুন এই অর্থও জাতিসংঘ ও রেডক্রসসহ বিভিন্ন আন্তর্জাতিক বেসরকারি সংস্থার মাধ্যমে ক্ষতিগ্রস্ত জনসাধারণের জন্য ব্যয় হবে।
 
মিয়ানমারের রাখাইনে কয়েকটি পুলিশ ফাঁড়ি ও একটি সেনা ক্যাম্পে গত ২৫ আগস্ট রাতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর সেখানে নতুন করে সেনা অভিযান শুরু হয়। তখন থেকেই বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গা শরণার্থীদের স্রোত চলছে।
 
মঙ্গলবার পর্যন্ত পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা ৩ লাখ ৭০ হাজার ছাড়িয়ে গেছে বলে জাতিসংঘ কর্মকর্তারা ধারণা করছেন।
 
এ ছাড়া গত তিন দশক ধরে কক্সবাজারের বিভিন্ন শরণার্থী ক্যাম্প ও এর বাইরে মিলিয়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে রয়েছে।
 
এবিএন/সাদিক/জসিম/এসএ

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত