logo
শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭
 
  • হোম
  • জাতীয়
  • ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আজ আলোচনা হবে সংসদে

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আজ আলোচনা হবে সংসদে

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আজ আলোচনা হবে সংসদে
ঢাকা, ১৩ সেপ্টেম্বর, এবিনিউজ : সংবিধানের ষোড়শ সংবিধান বাতিলের রায় এবং তার কিছু পর্যবেক্ষণের বিষয়ে আইনি পদক্ষেপ নেয়ার দাবি নিয়ে আলোচনায় বসছে সংসদ।
 
চট্টগ্রাম-৮ আসনে জাতীয় সমাজতান্ত্রিক দলের এমপি মইন উদ্দীন খান বাদল সংসদের কার্যপ্রণালী বিধির ১৪৭ ধারায় এ বিষয়ে আলোচনার প্রস্তাব দিয়েছেন। সংসদের বুধবারের কার্যসূচিতে বিষয়টি আলোচনার জন্য রাখা হয়েছে।
 
বাদলের প্রস্তাবে বলা হয়েছে, ‘সংসদের অভিমত এই যে, সংবিধানের ষোড়শ সংশোধনী ‘অসাংবিধানিক’ ঘোষণা করে আপিল বিভাগের দেয়া রায় বাতিল এবং রায়ে জাতীয় সংসদ ও অন্য গুরুত্বপূর্ণ বিষয়ে মাননীয় প্রধান বিচারপতির দেয়া অসাংবিধানিক, আপত্তিকর ও অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণ বাতিল করার জন্য যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণ করা হোক।’
 
আজ বিকাল ৫টায় সংসদের বৈঠক শুরুর কথা রয়েছে। কার্যসূচিতে দেখা গেছে, শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে। এরপর জরুরি জনগুরুত্ব নোটিশের নিষ্পত্তি ও আইন প্রণয়ন শেষে এমপি বাদলের নোটিশটি উত্থাপন করে এবং তার ওপর সাধারণ আলোচনা হবে।
 
প্রস্তাবে এমপি বাদল বলেছেন, সংসদের অভিমত এই যে, ‘সংবিধান ষোড়শ সংশোধনী মামলার রায়ে সংবিধান ষোড়শ সংশোধনী Ultra Vires ঘোষণাকে বাতিল করতে ও মাননীয় প্রধান বিচারপতি কর্তৃক জাতীয় সংসদ সম্পর্কে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে যে অসাংবিধানিক, আপত্তিকর ও অপ্রসাঙ্গিক পর্যবেক্ষণ দেওয়া হয়েছে তা বাতিল করতে যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণ করা হোক।’
 
এর আগে রবিবার দশম সংসদের সপ্তদশ অধিবেশন শুরুর পর স্বতন্ত্র তাহজীব আলম সিদ্দিকী সংসদে ষোড়শ সংশোধনী বাতিল বিষয়ে আপিল বিভাগের রায় নিয়ে অনির্ধারিত আলোচনা শুরু করলে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া তাকে থামিয়ে দিয়ে সংসদে নোটিশ নেওয়ার পরামর্শ দেন। পরেবাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ সংসদের কার্যপ্রণালী বিধির ১৪৭ ধারায় এই বিষয়ে আলোচনার কথাও বলেন।
 
প্রসঙ্গত, বিচারপতিদের ইমপিচমেন্টের ক্ষমতা সুপ্রিম জুড়িশিয়াল কাউন্সিল থেকে সংসদের হাতে ফেরত নিয়ে ২০১৪ সালে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। প্রথমে হাইকোর্ট বিভাগ ও পরে আপিল বিভাগের রায়ে ষোড়শ সংশোধনী বাতিল হয়। বাতিল সংক্রান্ত আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের পাশাপাশি সংসদ সম্পর্কে কিছু পর্যবেক্ষণ দেওয়া হয়। এই পর্যবেক্ষণকে অসাংবিধানিক ও অপ্রসঙ্গিক উল্লেখ করে এটা নিয়ে সরকারি দল থেকে এ রায় নিয়ে প্রধান বিচারপতি এসকে সিনহার ব্যাপক সমালোচনা করা হয়। বিষয়টি নিয়ে সংসদে আলোচনা হবে বলেও ওই সময় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার দলের একাধিক মন্ত্রী এমপি জানান।
 
এবিএন/সাদিক/জসিম/এসএ

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত