logo
শনিবার, ২৫ নভেম্বর ২০১৭
 

জেনে নিন হাত ধোয়ার সঠিক পদ্ধতি

জেনে নিন হাত ধোয়ার সঠিক পদ্ধতি
ঢাকা, ১১ সেপ্টেম্বর, এবিনিউজ : বাড়ি হোক বা অফিস, সারাদিন সংস্পর্শে আসতেই হয় বিভিন্ন মানুষের। এ ছাড়া হাতে নিতেই হয় ব্যবহারের বিভিন্ন জিনিস। টেবিল, চেয়ার বা মাটিতেও হয়ত কখনো হাত রাখতে হয়। মানে, উড়ছে জীবাণু। চোখ, নাক অথবা মুখে হাত দিলেই ব্যস। শরীরে সহজেই ঢুকছে জীবাণু।
 
সেই সংক্রমণ থেকে বাঁচতে ধুতেই হবে হাত। রান্না করা ও খাওয়ার আগে ধুয়ে নিতে হবে হাত। ক্ষতের চিকিৎসা, ওষুধ খাওয়া অথবা অসুস্থ ও আহত মানুষকে শুশ্রূষার আগে। কনট্যাক্ট লেন্স পরা বা খোলার আগে হাত ধুয়ে নিতে হবে। রান্না করা, বিশেষ করে কাঁচা মাছ, মাংস রান্নার পর হাত ধোয়া অবশ্যই। টয়লেট ব্যবহারের পর। ডায়াপার চেঞ্জ করার পর। হাঁচি ও কাশির পর। পোষ্যের সঙ্গে খেলার পর। ক্ষতের চিকিৎসা, ওষুধ খাওয়া অথবা অসুস্থ ও আহত মানুষকে শুশ্রূষার পর। জামাকাপড় কাচা ও জুতা পরিষ্কারের পর। কারও সঙ্গে হাত মেলানোর পর হাত ধুয়ে নিতে হবে। এমনটাই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।
 
কীভাবে ধুতে হবে হাত?
প্রথমে পানিতে ভিজিয়ে নিতে হবে হাত। হাতে সাবান দিতে হবে। ১৫ সেকেন্ড ঘষতে হবে। পানির নিচে ভালো করে ঘষতে হবে। ন্যাপকিন দিয়ে হাত মুছে নিতে হবে। ন্যাপকিন হাতে নিয়ে কল বন্ধ করতে হবে।
 
হাত ধোয়ার সঠিক পদ্ধতিটা ঠিক কী?
হাতে সাবান দিয়ে তালুতে তালু ঘষে নিতে হবে। আঙুলের মাঝে ঘষে নিতে হবে। হাতের ওপরের দিকেও ভালো করে ঘষতে হবে। বুড়ো আঙুলের গোড়ায় ঘষে নিতে হবে। আঙুলের ওপরের দিকে ঘষে নেয়ার প্রয়োজন। নখের ডগা ঘষে নিতে হবে। কব্জি ঘষে ঘষে পরিষ্কার করতে হবে। ভালো করে মুছে শুকনো করে নিতে হবে। হাত ধুয়ে নিন। কিন্তু নিয়ম মেনে।
সূত্র : ২৪ ঘণ্টা
 
এবিএন/সাদিক/জসিম/এসএ

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত