রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৩ ফাল্গুন ১৪২৫
logo
feb18  
  • হোম
  • রাজনীতি
  • অধ্যাপক ডা. এম এ মান্নানের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

অধ্যাপক ডা. এম এ মান্নানের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

অধ্যাপক ডা. এম এ মান্নানের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা, ১৬ জুলাই, এবিনিউজ : দেশের স্নায়ুরোগ চিকিৎসার পথিকৃৎ ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য অধ্যাপক ডা. এম এ মান্নানের প্রথম মৃত্যুবার্ষিকী আজ রবিবার।  সাবেক সংসদ সদস্য অধ্যাপক মান্নান গত বছরের ১৬ জুলাই মৃত্যুবরণ করেন।

তিনি ১৯৩২ সালের ২ ডিসেম্বর কিশোরগঞ্জ জেলার কটিয়াদি উপজেলার বৈরাগীরচর গ্রামে জন্ম নেন। তার পিতার নাম আলহাজ আম্বর আলী এবং মাতার নাম সখিনা বেগম। বৈরাগীরচর প্রাথমিক স্কুলে শিক্ষাজীবন শুরু। সেখানে তিন বছর অধ্যয়ন শেষে কাজীরচর নিউস্কিম জুনিয়র মাদ্রাসায় চতুর্থ শ্রেণিতে ভর্তি হয়ে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। ১৯৪৪ সালে কটিয়াদি হাইস্কুলে সপ্তম শ্রেণিতে ভর্তি হন। সেখানে চার বছর পড়াশোনা করে ১৯৪৮ সালে বাজিতপুর হাইস্কুল থেকে মেট্রিক পাস করেন।

অধ্যাপক ডা. এম এ মান্নান ১৯৬৯ সালে তৎকালীন আইপিজিএমআর বর্তমান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে যোগদান করে দেশে সর্বপ্রথম স্নায়ুরোগ চিকিৎসার সূচনা করেন। তিনি ছিলেন নিউরোলজি ফাউন্ডেশন, ইপিলেপসি এসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা।  বাংলাদেশের চিকিৎসাশিক্ষার উন্নয়নে তার অবদান অনস্বীকার্য।  স্নায়ুরোগ নিরাময়ে তিনি ‘এরিকোনা’ নামক ওষুধের আবিষ্কারক।

নিজ এলাকায় নিজ অর্থায়নে গড়ে তুলেন ডা. আব্দুল মান্নান মহিলা কলেজ, বশিরা মান্নান এতিমখানা, বেগম আম্বর আলী প্রাথমিক বিদ্যালয়, আলহাজ আম্বর আলী বহুমুখী সেবাকেন্দ্রসহ অর্ধ শতাধিক শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান।

জীবদ্দশায় তিনি অষ্টম ও নবম জাতীয় সংসদের আওয়ামী লীগ থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। তিনি মহান রাষ্ট্রভাষা আন্দোলনের গর্বিত সৈনিক এবং মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি চিকিৎসা ও সমাজসেবায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০১৫ সালে একুশে পদক লাভ করেন।

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত