logo
বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭
 

দুই দশক পেরিয়ে ২১ বছরে এটিএন বাংলা

দুই দশক পেরিয়ে ২১ বছরে এটিএন বাংলা
ঢাকা, ১৪ জুলাই, এবিনিউজচ : আগামীকাল ১৭ পথচলার দুই দশক পূর্ণ করে ২১ বছরে পা রাখছে দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। ‘অবিরাম বাংলার মুখ’ শ্লোগানকে বুকে ধারণ করে ১৫ জুলাই ১৯৯৭ সালে যাত্রা শুরু করে চ্যানেলটি। ঐদিন প্রতিষ্ঠানের স্বপ্নদ্রষ্টা ড. মাহফুজুর রহমান বাংলাদেশের সংস্কৃতি সারা বিশ্বের বাংলা ভাষা-ভাষী মানুষের কাছে পৌঁছে দেন স্যাটেলাইটের মাধ্যমে।
১৯৯৯ সালের মে মাসে এনালগ থেকে ডিজিটালে রূপান্তরিত হয় এটিএন বাংলা। ১৬ আগষ্ট ২০০১ সংবাদ, আর ২০০২ এর ১ অক্টোবর শুরু হয় ইংরেজী সংবাদ প্রচার। ২০০৩ সালে শুরু হয় প্রতি ঘন্টার সংবাদ। নিরপেক্ষ সংবাদ প্রচার করে এটিএন বাংলা হয়ে ওঠে দেশের অন্যতম সেরা সংবাদ মাধ্যম। শুধু সংবাদ নয়, অনুষ্ঠান প্রচারেও এটিএন বাংলা নিজেকে এগিয়ে রেখেছে। বিনোদনের পাশাপাশি শিক্ষা, খেলাধূলা, সমাজ, সংস্কৃতি নিয়ে অনুষ্ঠার প্রচারের বিষয়ে বারবরই প্রাধান্য দিয়েছে। দীর্ঘ দুই দশকের পথপরিক্রমায় এটিএন বাংলার অর্জন অনেক। এরমধ্যে উল্লেখযোগ্য হলো ২০০৪ সালের ২২ নভেম্বর ‘আমরাও পারি’ অনুষ্ঠানের জন্য ছোট পর্দার অস্কার খ্যাত ‘এমি এ্যওয়ার্ড’ অর্জন। এশিয়া অঞ্চল থেকে আঞ্চলিক এ্যাওয়ার্ড, প্রায় প্রতি বছর মীনা মিডিয়া এ্যাওয়ার্ড, বজলুর রহমান স্মৃতিপদক, এশিয়ান ব্রডকাস্টার অব দ্য ইয়ার-২০১২, ইউনাইটেড নেশনস করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন (ইউএনসিএ) এ্যাওয়ার্ড ২০১২ ও ২০১৩ অর্জন করে এটিএন বাংলা’র অনুষ্ঠান। 
২১ বছরে পদার্পন উপলক্ষে ১৫ই জুলাই দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে এটিএন বাংলা। সকাল ৮.৩০টায় প্রচার হবে ‘দুই দশ এক’। ১০.৩০টায় প্রচার হবে ‘আমরা করবো জয়’। বেলা ১১টায় কেক কাটা এবং দিনব্যাপী শুভেচ্ছা গ্রহণ সরাসরি সম্প্রচার ছাড়াও বেলা ৩.১০টায় থাকবে যাত্রাপাল ‘মিডিয়া মুঘল’। ৪.১০টায় প্রচার হবে আমরা করবো জয় এর পরিচালনায় বিশেষ অনুষ্ঠান। বিকাল ৫.৪৫টায় প্রচার হবে বায়োগ্রাফী ‘আমি তোমাদেরই লোক’। সন্ধ্যা ৭টার সংবাদের পর সরাসরি স¤প্রচার করা হবে ভারতের প্রখ্যাত শিল্পী ‘শর্মিলা ঠাকুর-জিৎ গাঙ্গুলী লাইভ ইন ঢাকা’ শিরোনামের কনসার্ট। অনুষ্ঠানে আরও থাকবে ভারতীয় শিল্পী দোয়েল গোস্মামী এবং তারিন, নিপুন, নাদিয়া ও চাঁদনীর পরিবেশনা। অনুষ্ঠানটি প্রযোজনা করবেন ফয়সাল মাহমুদ ও রুমানা  আফরোজ। রাত ১১টায় প্রচার হবে ফাগুন অডিও ভিশন নির্মিত ম্যাগাজিন অনুষ্ঠান ‘পাঁচফোড়ন। পাঁচফোড়ন উপস্থাপনা করেছেন মীর সাব্বির ও সাজু খাদেম। দর্শকদের ভালোবাসা নিয়ে দিনে দিনে এগিয়ে চলেছে এটিএন বাংলা। ‘অবিরাম বাংলার মুখ’ শ্লোগানকে বুকে ধারণ করা এই চ্যানেলটি দর্শকদের রায়ে শীর্ষস্থান দখল করেছে অনেকে আগেই। বস্তুনিষ্ঠ সংবাদ এবং মানসম্পন্ন অনুষ্ঠান স¤প্রচারের মাধ্যমেই এই অবস্থানটি অক্ষুন্ন রাখতে প্রতিজ্ঞাবদ্ধ এটিএন বাংলা। 
 
এবিএন/রাজ্জাক/জসিম/এআর

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত