logo
শুক্রবার, ২০ অক্টোবর ২০১৭
 

দারুণ ব্যাটিংয়ে সৌম্য সরকারের ফিফটি

দারুণ ব্যাটিংয়ে সৌম্য সরকারের ফিফটি

ঢাকা, ১৯ মে, এবিনিউজ : আগের ম্যাচে যেখানে শেষ করেছিলেন শুক্রবার যেন সেখান থেকেই শুরু করলেন সৌম্য সরকার। নিউজিল্যান্ডের বিপক্ষে দুদিন আগেই ফিফটি করেছিলেন সৌম্য সরকার। আয়ারল্যান্ডের বিপক্ষেও হাফসেঞ্চুরির দেখা পেলেন বাংলাদেশি ওপেনার। সৌম্যর দারুণ ব্যাটিংয়ে জয়ের পথেই হাঁটছে বাংলাদেশ।

জর্জ ডকরিলের করা ১৯তম ওভারের দ্বিতীয় বলে চার হাঁকিয়ে হাফসেঞ্চুরি পূর্ণ করেন সৌম্য। ৪০ বলে ফিফটি করার পথে ৬টি চার ও ২টি ছক্কা হাঁকান তিনি। ওয়ানডেতে এটি সৌম্যর ষষ্ঠ ফিফটি।

এর আগে, ডাবলিনের ম্যালাহাইডে আগে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ড ১৮১ রানে গুটিয়ে যায়। জবাবে ব্যাটিংয়ে নেমে তামিম ইকবালকে নিয়ে ৯৫ রানের দুর্দান্ত জুটি গড়ে বাংলাদেশকে দারুণ সূচনা এনে দেন সৌম্য। তামিম ফিরে যাওয়ার পর সাব্বির রহমানকে নিয়ে আরেকটি জুটি গড়ে নিজের হাফসেঞ্চুরি পূর্ণ করেন সৌম্য।

ডাবলিনে তামিম শুরু থেকেই সাবলীল থাকলেও সৌম্য ছিলেন কিছুটা ধীর। টিম মুরতাগের করা অষ্টম ওভারের তৃতীয় বল মিড-উইকেটের ওপর দিয়ে সীমানাছাড়া করে পুরোপুরি ছন্দ ফিরে পান সৌম্যও।

৮ ওভার শেষে তামিম ২৪ ও সৌম্য ১৩ রান নিয়ে ব্যাট করছিলেন। এরপরই যেন তামিমকে ছাড়িয়ে যাওয়া মিশন শুরু করেন সৌম্য। ব্যারি ম্যাকার্থির করা নবম ওভারে একটি ছক্কা ও দুটি চার হাঁকিয়ে তামিমকে ছাড়িয়ে যান এই স্টাইলিশ ব্যাটসম্যান। আর বাংলাদেশের রানও বেড়ে যায় 'হু হু' করে। তামিম ৪৭ রান করে ফিরে গেলেও হাফসেঞ্চুরি পূর্ণ করেন সৌম্য।

নিউজিল্যান্ডের বিপক্ষে ফিফটি করার আগ থেকে রানখরায় ভুগছিলেন সৌম্য। প্রায় ২২ মাস পর আগেই ম্যাচে হাফসেঞ্চুরির দেখা পান এই স্টাইলিশ ব্যাটসম্যান। তবে ক্যারিয়ারের ষষ্ঠ হাফসেঞ্চুরি করতে মাত্র দুদিন অপেক্ষা করতে হয় সৌম্যকে।এর আগে ডাবলিনের ম্যালাহাইড স্টেডিয়ামে টস জিতে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠান মাশরাফি। শুরুর দিকে বাংলাদেশি বোলারদের আক্রমণের মুখে চাপে পড়লেও মাঝপথে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখে স্বাগতিকরা। কিন্তু মোস্তাফিজ, সানজামুল ও মাশরাফির দারুণ বোলিংয়ে ৪৬.৩ ওভারে ১৮১ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড।

এ ম্যাচে একাদশ থেকে বাদ পড়লেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। তার জায়গায় অভিষেক হয়েছে আরেক অলরাউন্ডার সানজামুল ইসলামের। ১৭ বছর বয়সী সানজামুল বাঁহাতি স্পিনার। পাশাপাশি ভালো ব্যাটও করেন। প্রথম শ্রেণীর ক্রিকেটে সানজামুলের ব্যাটিং গড় ২৩.৩৬। আর ২৮.৫৪ গড়ে উইকেট নেন ২১২টি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ব্যাটিং গড় ১৬.৮৬। আর ২৭.৪৬ গড়ে ৬৪ ম্যাচে উইকেট নিয়েছেন ৮০টি।

অন্যদিকে ইনজুরি কাটিয়ে ফেরা এড জয়সেকে জায়গা দিতে বাদ পড়েছেন আইরিশ তারকা সিমি সিং।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, মুশফিকুর রহিম (উইকেটকিপার), মাহমুদউল্লাহ রিয়াদ, সানজামুল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

আয়ারল্যান্ড একাদশ: উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), পল স্টারলিং, নিল ও’ব্রায়েন (উইকেট রক্ষক), অ্যান্ড্রি বালবির্নি, কেভিন ও’ব্রায়েন, গ্যারি উইলসন, এড জয়েস, জর্জ ডকরেল, ব্যারি ম্যাকার্থি, টিম মুরতাঘ ও পিটার চেজ।

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত