logo
বৃহস্পতিবার, ২৫ মে ২০১৭
 
 

এবার হ্যাক হলো জুমাটো: প্রায় ২ কোটি গ্রাহকের ডেটা চুরি!

এবার হ্যাক হলো জুমাটো: প্রায় ২ কোটি গ্রাহকের ডেটা চুরি!

ঢাকা, ১৮ মে, এবিনিউজ : ভারতের সাইবার নিরাপত্তায় বড়সড় ধাক্কা। জুমাটো থেকে চুরি হয়ে গেছে ১ কোটি ৭০ লক্ষ গ্রাহকের সব তথ্য। জনপ্রিয় এই ওয়েবসাইটের ডেটাবেস থেকে চুরু হয়েছে সব তথ্য। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ইউজারনেম, পাসওয়ার্ড ইত্যাদি চুরি হয়েছে। তবে পাসওয়ার্ডগুলো অ্যাকসেস করা সম্ভব হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সুতরাং গ্রাহকেরা তাদের পাসওয়ার্ড চেঞ্জ করে দিলে আর কোনও বিপদ থাকবে না বলেই মনে করা হচ্ছে। সেইসঙ্গে একই পাসওয়ার্ড বিভিন্ন সাইটে ব্যবহার করার প্রবণতা থাকলে বিপদ হতে পারে।

একটি ব্লগে এই সাইবার অ্যাটাকের কথা স্বীকার করেছে জুমাটো। তবে পেমেন্ট ডেটা অন্য জায়গায় রয়েছে বলে দাবি করা হয়েছে। ফলে এক্ষেত্রে কোনও পেমেন্ট ইনফরমেশন অর্থাৎ ক্রেডিট বা ডেবিট কার্ডের ডেটা চুরি করা যায়নি বলেই জানাচ্ছে ওই সংস্থা। জানানো হয়েছে PCI Data Security Standard-এ রাখা হয় পেমেন্ট সংক্রান্ত সব তথ্য।

এর আগে ২০১৫ সালে হোয়াইট হ্যাট হ্যাকার এই ওয়েবসাইট হ্যাক করে। সেক্ষেত্রে ইউজারনেম ও পাসওয়ার্ড অনলাইনে বিক্রি করা হয়েছিল বলেও জানা গেছে। সব ইউজারদের পাসওয়ার্ড জুমাটো রিসেট করে দিয়েছে বলে জানিয়েছে। ওয়েবসাইটের নিরাপত্তা বাড়াতে সবরকম ব্যবস্থা নেওয়া হয়ে বলেও দাবি করেছে জুমাটো।

এবিএন/ফরিদুজ্জামান/জসিম/এফডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত