logo
শনিবার, ২১ অক্টোবর ২০১৭
 

জাপানে শরণার্থী হতে অনশন থেকে বাংলাদেশি আটক

জাপানে শরণার্থী হতে অনশন থেকে বাংলাদেশি আটক
ঢাকা, ১৩ মে, এবিনিউজ : জাপানে শরণার্থী হিসেবে আশ্রয় দাবিতে আমরণ অনশন করতে যাওয়া বেশ কয়েকজন বিদেশি আটক হয়েছেন, তাতে বাংলাদেশি রয়েছে বলে গণমাধ্যমে খবর এসেছে।
 
গত বৃহস্পতিবার টোকিওতে অভিবাসন ব্যুরোর সামনে বিরল এই অনশন শুরু করলে সেখান থেকে ১২ দেশের প্রায় ২০ জনকে আটক করা হয় বলে জানিয়েছেন ওই দফতরের কর্মকর্তারা।
 
স্বেচ্ছাসেবী সংগঠনগুলো বলছে আমরণ অনশনে থাকা ব্যক্তির সংখ্যা ৪০-এর কাছাকাছি। যেখানে চীন, ভারত, পেরু, ক্যামেরন, নাইজেরিয়া, বাংলাদেশসহ ১২টি দেশের নাগরিক রয়েছেন।
 
কোন দেশের কতজন নাগরিক আটক হয়েছেন, সেই তথ্য পাওয়া যায়নি। বাংলাদেশি কতজন রয়েছেন এবং তারা কারা, তাও জানা যায়নি।
 
এর আগে গত মার্চে প্রতারণার শিকার হয়ে জাপানে বিএনপির ২ কর্মী আটক হয়েছিলেন।
 
অনশনকারীদের দাবি, জাপান সরকার ইচ্ছে করেই অভিবাসীদের দীর্ঘদিন আটক করে রাখে। চিকিৎসাসেবাও নিম্নমানের। দীর্ঘদিন কাজ করার পরও ‘অভিবাসী কিংবা শরণার্থী’র টিকিট পাওয়া যায় না।
 
সরকারের অভিবাসন নিয়ম জটিল বলে আন্দোলনকারীরা সাংবাদিকদের জানিয়েছেন।
 
অভিবাসন ব্যুরোর নিরাপত্তা বিষয়ক কর্মকর্তা কাজুয়ূকি তকুই সাংবাদিকদের বলেন, শুক্রবারও কিছু মানুষ ইমিগ্রেশন দপ্তরের সামনে প্লাকার্ড হাতে অনশন শুরু করে। আমরা খুব কাছ থেকে তা পর্যবেক্ষণ করেছি যাতে কেউ অসুস্থ্ না হয়। নিরাপত্তার কথা বিবেচনা করে আমরা সেখান থেকে ২০ জন আন্দোলনকারীকে আটক করেছি।
 
দেশটির শীর্ষস্থানীয় দৈনিক জাপান টাইমস অভিবাসন ব্যুরোর উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, অভিবাসন ব্যুরোতে অন্তত ৫৮০ জন বিদেশি আটক রয়েছে।
 
বিচার মন্ত্রণালয়ের কর্মকর্তা সেজেকি ওসুকি বলেন, এখন পর্যন্ত ৩৮৭ জন পুরুষ ও ১৮৯ জন নারী আটক রয়েছেন।
 
স্বেচ্ছাসেবী সংগঠন প্রভেশনাল রিলিজ আসোসিয়েশনের সভাপতি মিসুরু মিয়াসাকু বলেন, বৃহস্পতিবার থেকেই অভিবাসন ব্যুরোর সামনে প্রায় ৪০ জন বিদেশি অনশন করে আসছিলেন। তারা কোনো খাবার খাননি। কেউ কেউ অসুস্থও ছিল।
 
অভিবাসীদের নিয়ে কাজ করা এই সংগঠনটির প্রধান কর্মকর্তা বলেন, এই্ আন্দোলনে জড়িয়ে পড়া অনেকেই এক দশক ধরে জাপানে কাজ করে আসছের, এরপরও তাদেরকে ‘রেসিডেন্সি দেয়া হয়নি’।
সরকারের অভিবাসী নিয়মে কড়াকড়ির সমালোচনা করেন তিনি।
 
ইমিগ্রেশন ব্যুরোর হিসেব মতে, গত বছর ১০ হাজার ৯০১ জনের মধ্যে মাত্র ২৮ জন শরাণার্থীকে জাপানে থাকার অনুপতিপত্র দেয়া হয়।
 
এবিএন/সাদিক/জসিম/এসএ

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত