logo
বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭
bijoy

রবি ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী: ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের বিশেষ আয়োজন

রবি ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী: ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের বিশেষ আয়োজন

ঢাকা, ০৯ মে, এবিনিউজ : রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র রাজধানীর ছায়ানটে আগামী ১২ই মে সন্ধ্যা সাড়ে ৬টায় রবি ঠাকুরের ওপর এক বিশেষ আলোচনা সভার আয়োজন করেছে। আলোচনা সভায় রবি ঠাকুরের ওপর বক্তৃতা দেবেন কলকাতার বিশিষ্ট কবি ও টিভি ব্যক্তিত্ব পঙ্কজ সাহা। এর পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুরের বিশেষ কাব্যগ্রন্থ ‘ভানুসিংহ ঠাকুরের পদাবলী’ এর ওপর বিশেষ নৃত্য-নাট্য পরিবেশন করবেন মনিপুরী নৃত্যশিল্পী সামিনা হোসেন প্রেমা ও তার দল।

পঙ্কজ সাহা একজন কবি, মিডিয়া ব্যক্তিত্ব, বিবিসি লন্ডনের প্রাক্তন প্রযোজক এবং দূরদর্শন কেন্দ্র (ইন্ডিয়া টেলিভিশন), কলকাতা ও শান্তিনিকেতনের সাবেক পরিচালক।  তিনি একজন বিখ্যাত রবীন্দ্র গবেষক।  তিনি কবিগুরুর ওপর নিয়মিত গবেষণা-ভিত্তিক নিবন্ধ লিখেছেন এবং বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন অনুষ্ঠানে এগুলোর ওপর বক্তৃতা প্রদান করেছেন। তার লেখা কবিতাগুলি হিন্দি, উড়িয়া, তামিল, ফ্রেঞ্চ এবং ইংরেজি ভাষাতে অনুবাদ করা হয়েছে। তিনি তার কবিতার জন্য ‘মাইকেল মধুসূদন পুরস্কার’, ‘অল ইন্ডিয়া রাইটার্স কনফারেন্স অ্যাওয়ার্ড’, ‘নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন পুরস্কার’, সুইডেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের ‘সাহিত্য জার্নাল পুরস্কার’ সহ বেশ কিছু পুরস্কার অর্জন করেছেন।

ভানুসিংহ ঠাকুরের পদাবলী রবীন্দ্রনাথ ঠাকুর এর ব্রজবুলি ভাষায় রচিত একটি কাব্যগ্রন্থ। রবীন্দ্রনাথ কৈশোর ও প্রথম যৌবনে "ভানুসিংহ" ছদ্মনামে বৈষ্ণব কবিদের অনুকরণে কিছু পদ রচনা করেছিলেন। ১৮৮৪ সালে সেই কবিতাগুলিই ভানুসিংহ ঠাকুরের পদাবলী নামে প্রকাশিত হয়। কবিতাগুলি গ্রন্থাকারে প্রকাশের পূর্বে বিভিন্ন সময়ে ভারতী পত্রিকায় প্রকাশিত হয়েছিল। কবিতাগুলি রচনার ইতিহাস পরবর্তীকালে জীবনস্মৃতি গ্রন্থের ভানুসিংহের কবিতা অধ্যায় বিবৃত করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর।

‘ভানুসিংহের পদাবলী’ নৃত্য-নাট্যের পরিচালক সামিনা হোসেন প্রেমা ও জিনাত আফরোজা ভাবনা ড্যান্স স্কুল প্রতিষ্ঠা করেছেন।  প্রেমা মনিপুরী নৃত্যের ওপর ছায়ানট থেকে প্রথম প্রশিক্ষণ গ্রহন করেছেন। পরবর্তীতে তিনি প্রবীণ প্রফেসর, কলাবতী দেবীর কাছ থেকে উন্নত এবং বিশেষ প্রশিক্ষণ লাভ করেন। তিনি কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে মণিপুরী নৃত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

উক্ত অনুষ্ঠানে যোগদান করার জন্য সকলকে আন্তরিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।  অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত থাকবে (আমন্ত্রণ পাস সংগ্রহ করার কোন প্রয়োজন নেই)।

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত