logo
শুক্রবার, ২৮ এপ্রিল ২০১৭
 

প্রথমবারের মতো মানুষ বিহীন কার্গো মহাকাশযান পাঠালো চীন

প্রথমবারের মতো মানুষ বিহীন কার্গো মহাকাশযান পাঠালো চীন

ঢাকা, ২১ এপ্রিল, এবিনিউজ : প্রথমবারের মতো মানুষ বিহীন কার্গো মহাকাশযান পাঠিয়েছে চীন। আসছে ২০২২ সালের মধ্যে মহাকাশ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে এ মহাকাশযানটি পাঠানো হয়েছে। যা চীনা মহাকাশ স্টেশনে চলমান গবেষণায় সহায়তা করবে।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটির দক্ষিণাঞ্চলীয় হাইনান প্রদেশের ওয়েংচ্যাং মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র থেকে লং মার্চ-৭ ওয়াই২ নামের রকেটে করে তিয়ানঝু-১ নামের মানুষ বিহীন কার্গো মহাকাশযানটি যাত্রা করে। চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে এ উৎক্ষেপণ সরাসরি সম্প্রচার করা হয়।

পরে এক বিবৃতিতে এ উৎক্ষেপণকে সফল বলে দাবি করে চীনা প্রশাসন। বলা হয়, এতে ২ টন জ্বালানি এবং ৬ টন প্রয়োজনীয় মালামাল বহন করা সম্ভব। টানা ৩ মাস চালক ছাড়াই মহাকাশযানটি চলতে সক্ষম।

মানুষ বিহীন মহাকাশযানটি আগামী ২ দিনের মধ্যে তিয়ানগং-২ মহাকাশ স্টেশনে পৌঁছাবে। এই মহাকাশ কেন্দ্রেই চীনের নভোচারীরা অবস্থান করে গবেষণা কাজ পরিচালনা করেন। গত অক্টোবরে দেশটির দুজন নভোচারী এখানে টানা একমাস অবস্থান করেন। যা দেশটির মহাকাশ অভিযানের ইতিহাসে সর্বোচ্চ।

জাতীয় নিরাপত্তার জন্য মহাকাশ অভিযানকে গুরুত্ব দিচ্ছে চীনা সরকার। এ কারণেই মহাকাশে নিজস্ব স্টেশন স্থাপনে কাজ করছে বেইজিং। চলছে গবেষণা। এ প্রক্রিয়া এগিয়ে নিতে মানুষ বিহীন এ মহাকাশযানটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত