logo
শুক্রবার, ২৮ এপ্রিল ২০১৭
 
  • হোম
  • জাতীয়
  • ফের বাংলাদেশ সফরে আসছেন ভারতীয় সেনাপ্রধান

ফের বাংলাদেশ সফরে আসছেন ভারতীয় সেনাপ্রধান

ফের বাংলাদেশ সফরে আসছেন ভারতীয় সেনাপ্রধান

ঢাকা, ২০ এপ্রিল, এবিনিউজ : চলতি মাসের প্রথম দিকে বাংলাদেশ সফর শেষ করে আগামী সপ্তাহে আবার আসছেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত। দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতা নীতির আওতায় এ সফর হচ্ছে বলে জানা যায়। টাইমস অব ইন্ডিয়া এক খবরে এ তথ্য প্রকাশ করেছে।

এর আগে ২৮ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ সফর করে গিয়েছিলেন বিপিন রাওয়াত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরে দুদেশের মধ্যে বিভিন্ন চুক্তি ও এমওইউ স্বাক্ষরের পরবর্তী কর্মসূচীর অংশ হিসেবে সেনা প্রধানের এ সফর।

আগামী ২৭ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সেই সফরে দু’দেশের মধ্যকার সামরিক সহযোগিতা চুক্তির আওতায় বিভিন্ন বিষয় নিয়ে আলাপ হবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সর্বশেষ ভারত সফরে দুদেশের মধ্যে যে নিরাপত্তা সহযোগিতা চুক্তি হয়েছে তার আওতায় বিভিন্ন সামরিক জিনিসপাতি কিনতে বাংলাদেশকে ভারত ৫০০ মিলিয়ন মার্কিন ডলার লোন দেবে।

বাংলাদেশ গতবছর চীন থেকে দুটি সাবমেরিন কিনেছিল। এর মাধ্যমে চীনের একজন প্রধান আমদানীকারক হওয়ার ইঙ্গিত দিয়েছিল ঢাকা। চীনের বাজারে হাত দেওয়ার জন্য প্রতিবেশী দেশগুলো যেমন শ্রীলঙ্কা, মালদ্বীপ, সিসিলিস, মরিশাস, মিয়ানমার, নেপাল ও বাংলাদেশের বাজার খুঁজছে ভারত।
-টাইমস অব ইন্ডিয়া

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত