logo
রবিবার, ২০ আগস্ট ২০১৭
 

সংগীতজ্ঞ আজাদ রহমানের ‘বাংলা খেয়াল’ উৎসব

সংগীতজ্ঞ আজাদ রহমানের ‘বাংলা খেয়াল’ উৎসব

ঢাকা, ১৯ এপ্রিল, এবিনিউজ : ঢাকার ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলা খেয়াল’ উৎসব।  আগামী ২১ এপ্রিল ২০১৭ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানী ঢাকার শাহবাগে বাংলাদেশ জাতীয় যাদুঘরের প্রধান মিলনায়তনে বাংলাদেশের বিশিষ্ট সুরকার জনাব আজাদ রহমানের পরিচালনায় ‘বাংলা খেয়াল’ উৎসবটি অনুষ্ঠিত হবে।

ধ্রুপদ, খেয়াল, ঠুমরি, টপ্পা, দাদরা, গজলসহ বিভিন্ন রাগাশ্রয়ী গান নিয়ে ড. অসিত রায়, বিজন চন্দ্র মিস্ত্রী, ড পদ্মিনী দে রূপালী সহ বেশ কয়েকজন প্রথীতযশা সঙ্গীতশিল্পী এবারের বাংলা খেয়াল উৎসবে অংশ নেবেন।

উল্লেখ্য, আজাদ রহমান ১৯৪৪ সালের ১ জানুয়ারি তৎকালীন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ভারতের রবীন্দ্র ভারতী কলেজ থেকে খেয়ালে অনার্স সম্পন্ন করেন। রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন তিনি ফোক গান, কীর্তন, ধ্রুপদী সঙ্গীত, খেয়াল, টপ্পা গান, তুমড়ি, রবীন্দ্র সঙ্গীত, অতুল প্রসাদের গান, দিজেন্দ্র গীতি, রজনী কান্তের গান চর্চা করেন। একই সময়ে তিনি একজন ক্রীস্টান পুরোহিতের কাছ থেকে পিয়ানো বাজানো শেখেন।

আজাদ রহমান একজন বাংলাদেশী সুরকার, সঙ্গীত পরিচালক, ও সঙ্গীতশিল্পী। পাশাপাশি তিনি উচ্চাঙ্গ সঙ্গীত ও খেয়াল গানের চর্চা করেন। তাকে বাংলাদেশের খেয়াল গানের জনক বলা হয়। বাংলাদেশের চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

উক্ত অনুষ্ঠানে সকলকে আন্তরিকভাবে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে।  সঙ্গীতানুষ্ঠানটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে (আমন্ত্রণ পাস সংগ্রহ করার কোন প্রয়োজন নেই)।

বিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত