logo
বুধবার, ১৮ অক্টোবর ২০১৭
 

প্রবাসী কর্মীদের অবদানে প্রবাসী কল্যাণ মন্ত্রীর প্রশংসা

প্রবাসী কর্মীদের অবদানে প্রবাসী কল্যাণ মন্ত্রীর প্রশংসা

ঢাকা, ০৪ এপ্রিল, এবিনিউজ : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বাংলাদেশের উন্নয়নে প্রবাসী কর্মীদের অবদান ও তাদের পরিবারের সদস্যদের ত্যাগের ভূয়সী প্রশংসা করেছেন। মন্ত্রী গতকাল সোমবার জেনেভায় দুই দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল কনভেনশন অন দি প্রোটেকশন অফ দি রাইটস অফ অল মাইগ্রান্ট ওয়ার্কার্স এন্ড মেম্বরস অফ দেয়ার ফ্যামিলিস (আইসিআরএমডব্লিউ)’-এ সংশ্লিষ্ট প্রাথমিক প্রতিবেদন বিষয়ে গঠনমূলক আলোচনা অনুষ্ঠানে এ প্রশংসা করেন।

গতকাল সোমবার সুইজারল্যান্ডের স্থানীয় সময় বিকেলে জেনেভার পেলে উইলসনের কনফারেন্স রুমে দুই দিনব্যাপী এই অনুষ্ঠান শুরু হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ১১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ দলের নেতৃত্ব দেন।

গঠনমূলক আলোচনা অনুষ্ঠানে মন্ত্রী বিদেশে কর্মরত বাংলাদেশী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণে সরকারের গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন এবং প্রবাসী কর্মীদের মানবাধিকার বিষয়ে বিশ্বসভায় বাংলাদেশের দায়িত্ব ও অঙ্গীকার ব্যক্ত করেন।

গঠনমূলক আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে আরও উপস্থিত ছিলেন লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহীদুল হক, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, জেনেভার স্থায়ী প্রতিনিধি এম শামীম আহসান, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব খন্দকার মোস্তান হোসাইনসহ সরকারের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

প্রথম দিনে গঠনমূলক আলোচনা অনুষ্ঠানে ১৪ সদস্য বিশিষ্ট কমিটি অন মাইগ্রেশন ওয়াকার্স এর নেতৃত্ব দেন জোস ব্রিলান্টস।

উল্লেখ্য, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের অধিকার সংরক্ষণে জাতিসংঘ ঘোষিত আইসিআরএমডব্লিউ, ১৯৯০, বাংলাদেশ সরকার ২০১১ সালে অনুসমর্থন করে। কনভেনশনের কিছু নির্দেশনা ইতিমধ্যে ‘বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন-২০১৩’ অন্তর্ভ্ক্তূ করা হয়েছে। এই কনভেনশন ও আর্টিকেল ৭৩ অনুযায়ী স্টেট পার্টি সমূহের অভিবাসী কর্মীদের জন্য গৃহীত আইনগত, বিচারিক, প্রশাসনিক ও অন্যান্য ব্যবস্থার উপর আর্টিকেল ৭২ এর আওতায় গঠিত ‘কমিটি অন মাইগ্রান্ট ওয়ার্কার্স (সিএমডব্লিউ)’-এর নিকট প্রতিবেদন দাখিল করার বাধ্যবাধকতা রয়েছে।

এরই প্রেক্ষিতে ৩-৪ এপ্রিল দুই দিনব্যাপী আইসিআরএমডব্লিউ কনভেনশনের আওতায় বাংলাদেশের প্রাথমিক প্রতিবেদন সিএমডব্লিউ সমীপে উপস্থাপন এবং বাংলাদেশের প্রতিনিধিদলের উপস্থিতিতে এ সংক্রান্ত বিষয়ে একটি শুনানী অনুষ্ঠিত হচ্ছে।
-বাসস

বিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত