logo
শনিবার, ০৩ ডিসেম্বর ২০১৬
 
 
গাজীপুরে ৪৮ তক্ষকসহ আটক ৯
গাজীপুরে ৪৮ তক্ষকসহ  আটক ৯
গাজীপুর, ০৮ আগস্ট, এবিনিউজ : জেলার শ্রীপুরের নগর হাওলা গ্রামে অভিযান চালিয়ে বিরল প্রজাতির ৪৮টি তক্ষকসহ নয়জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গতকাল রবিবার রাতে অভিযান চালিয়ে র‌্যাব এদের আটক করে।
র‌্যাব-১-এর উপ-অধিনায়ক শফিউল আযম জানান, একটি চক্র নগর হাওলা গ্রামে অবস্থান করে বিক্রয় নিষিদ্ধ ও বিরল প্রজাতির প্রাণী তক্ষক চড়া মূল্যে বাজারজাত করছে—এমন তথ্যের ভিত্তিতে সন্ধ্যায় র‌্যাব ও বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট যৌথভাবে অভিযান পরিচালনা করে। এ সময় ওই এলাকার স্থানীয় আবদুল গফুরের বাড়ি থেকে প্রায় অর্ধকোটি টাকা মূল্যের ৪৮টি তক্ষক উদ্ধার করা হয়। এ সময় তক্ষক মজুদ, সংগ্রহ ও বিপণনের অপরাধে ৯ জনকে আটক করা হয়।
ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিছুর রহমান আটক ব্যক্তিদের মধ্যে পলাশ আহমেদ, এস এম শাখাওয়াত হোসেন, ফজলুল হক, আইনাল হক এবং মো. সামছুদ্দিনকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। এ ছাড়া অপর আসামিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা ও অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেন। পরে উদ্ধার হওয়া তক্ষকগুলো বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করা হয়।
আসামিরা দীর্ঘদিন ধরে তক্ষক সংগ্রহ করে প্রতারণার মাধ্যমে উচ্চমূল্যে বিক্রি করে আসছিল বলে জানিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, এ ধরনের কর্মকাণ্ড একটি দণ্ডনীয় অপরাধ।
অভিযানের সময় বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের পরিদর্শক আবদুল্লাহ আস সাদিক, নার্গিস সুলতানাসহ র‌্যাব ও বন অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
এবিএন/সোম-১ম/অপরাধ/ডেস্ক/মুস্তাফিজ/সাদিক

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত