logo
শনিবার, ২৪ জুন ২০১৭
 

সেহরি ও ইফতার | রমজান-২৮

সেহরির শেষ সময় : ভোর ৩:৩৯

ইফতার : সন্ধ্যা ৬:৫৩

এরদোয়ান মৃত্যুদণ্ড ফিরিয়ে আনবেন

এরদোয়ান মৃত্যুদণ্ড ফিরিয়ে আনবেন
ঢাকা, ০৮ আগস্ট, এবিনিউজ : মৃত্যুদণ্ড ফিরিয়ে আনার পক্ষে জোরালো অবস্থান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।
গতকাল রবিবার তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে অভ্যুত্থানবিরোধী এক বিশাল সমাবেশে মৃত্যুদণ্ড ফিরিয়ে আনার পক্ষে এরদোয়ান তার মত দেন।
গত মাসে তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানচেষ্টার পরিপ্রেক্ষিতে এরদোয়ানের সমর্থনে লাখো জনতার ওই সমাবেশ হয়।
সমাবেশে তুর্কি প্রেসিডেন্ট বলেন, পার্লামেন্ট ও জনগণ সমর্থন দিলে মৃত্যুদণ্ডের প্রত্যাবর্তন অনুমোদন করবেন তিনি।
এরদোয়ান বলেন, মৃত্যুদণ্ডের বিষয়ে তুরস্কের পার্লামেন্ট সিদ্ধান্ত নেবে। তবে আমি আগাম ঘোষণা দিচ্ছি, পার্লামেন্টর সিদ্ধান্ত অনুমোদন করব। এরদোয়ান মৃত্যুদণ্ড ফিরিয়ে আনবেন
তুর্কি প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রে বসবাসকারী তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লা গুলেনের অনুসারীদের নির্মূল করা হবে। তাদের সাফ-সুতরো করা হবে।
ব্যর্থ অভ্যুত্থানচেষ্টার জন্য গুলেনকে দায়ী করে আসছে তুরস্ক। তবে এই অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন গুলেন। গুলেনকে তুরস্কের কাছে হস্তান্তর করার দাবি করেছে আঙ্কারা। তবে তুরস্কের অভিযোগের পক্ষে সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ চেয়েছে যুক্তরাষ্ট্র।
তুরস্কের সরকারি সূত্র জানায়, সমাবেশে প্রায় ৫০ লাখ মানুষ অংশ নেন। টেলিভিশনে এই সমাবেশ সরাসরি সম্প্রচার করা হয়। এতে অংশ নেয়া জনতার মধ্যে ছিল বিপুল উৎসাহ-উদ্দীপনা।
বিশ্লেষকরা মনে করছেন, ক্ষমতাসীন ও বিরোধী দলের সম্মিলনে এই সমাবেশ দেশটির জাতীয় ঐক্যকে প্রতিফলিত করেছে। সমাবেশের আগে দলের নেতা-কর্মীদের নির্দেশ দিয়ে এরদোয়ান বলেন, সেখানে আমরা একটি জাতি হিসেবে, একটি পতাকা নিয়ে, একটি মাতৃভূমির জন্য, একটি রাষ্ট্রের জন্য, একটি একক চেতনার জন্য একসঙ্গে দাঁড়াব।
 
এবিএন/সোম-১ম/আন্তর্জাতিক/ডেস্ক/মুস্তাফিজ/সাদিক

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত