logo
শনিবার, ০৩ ডিসেম্বর ২০১৬
 
 
সুস্থতা বজায় রাখতে খান পরিমিতি লবণ
সুস্থতা বজায় রাখতে খান পরিমিতি লবণ
ঢাকা, ০৮, এবিনিউজ : লবণে রয়েছে আয়োডিন, সোডিয়াম, ক্লোরাইড, যা আপনার স্বাস্থ্যকে ভালো রাখতে অনেকাংশে সাহায্য করে। কিন্তু অতিরিক্ত লবণ খেলে বিভিন্ন রোগ দেখা দিতে পারে। অতিরিক্ত লবণ উচ্চ রক্তচাপসহ আরো কিডনিজনিত সমস্যা। তবে পরিমিত লবণ খেলে হৃদরোগের ঝুঁকি অনেকাংশেই কমে যায়। বিশেষজ্ঞদের মতে, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি দিনে ৬ গ্রাম বা তারও কম লবণ গ্রহণ করতে পারেন। অধিক লবণ গ্রহন আমাদের শরীরে কি কি সমস্যা সৃষ্টি করে চলুন তা জেনে নেই-
উচ্চ রক্তচাপের অন্যতম কারণ অধিক পরিমাণে লবণ। লবণের কারণে আমাদের শরীর পানি ধরে রাখে। কিন্তু অতিরিক্ত পানির কারণে আমাদের ব্লাড প্রেশার বেড়ে যায়। অতিরিক্ত লবণ সেবন প্রেশার নিয়ন্ত্রণের ওষুধের কার্যকারিতাও কমিয়ে দেয়। উচ্চ রক্তচাপের কারণে শতকরা ৬৪ ভাগের স্ট্রোক হয়ে থাকে। সুতরাং অতিরিক্ত লবণ গ্রহণ স্ট্রোকের জন্য সরাসরি দায়ী।
মজবুত হাড়ের জন্য ক্যালসিয়াম অমূল্য উপাদান। কিন্তু অতিরিক্ত লবণ গ্রহণ করলে টৎরহব- এর মাধ্যমে ক্যালসিয়াম শরীর থেকে বের হয়ে যায়। যার ফলে আমাদের হাড়ের ক্যালসিয়াম ক্ষয় হয়ে হাড় পাতলা হয়ে যায়। একে বলা হয় অস্টিওপোরোসিস।
অতিরিক্ত লবণ গ্রহণের কারণে পাকস্থলীর ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এক গবেষণায় দেখা গিয়েছে যে অধিক লবণ পাকস্থলীর ত্বক নষ্ট করে। তখন পাকস্থলী এক ধরণের ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়। যার ফলে পাকস্থলীর ক্যান্সার হয়।
 
এবিএন/সোম- ১ম/স্বাস্থ্যসেবা/ডেস্ক/মুস্তাফিজ/সাদিক

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত