logo
রবিবার, ১১ ডিসেম্বর ২০১৬
 
ekattor
  • হোম
  • জাতীয়
  • ৯ পৌরসভায় আ’লীগ-৪ বিএনপি-১ স্বতন্ত্র-৪ মেয়র নির্বাচিত
৯ পৌরসভায় আ’লীগ-৪ বিএনপি-১ স্বতন্ত্র-৪ মেয়র নির্বাচিত
৯ পৌরসভায় আ’লীগ-৪ বিএনপি-১ স্বতন্ত্র-৪ মেয়র নির্বাচিত

ঢাকা, ০৮ আগস্ট, এবিনিউজ : শান্তিপূর্ণভাবে গতকাল রবিবার দেশের ৮টি পৌরসভার সাধারণ ও একটি উপনির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নৌকা মার্কায়- ৪ জন, ধানের শীষ নিয়ে বিএনপি থেকে- ১ জন এবং ২ জন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এবং আরও ২ জন স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে জয় লাভ করেছেন। নির্বাচন কমিশন ও আমাদের স্থানীয় প্রতিনিধিরা জনান, বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া নির্বাচন ছিল মোটামুটি শান্তিপূর্ণ। পৌরসভাগুলো হলো রংপুরের পীরগঞ্জ, পাবনার বেড়া, টাঙ্গাইলের ঘাটাইল, বগুড়ার সোনাতলা, নীলফামারীর ডোমার, দিনাজপুরের ঘোড়াঘাট, পটুয়াখালীর গলাচিপা। এছাড়া একই দিন শরীয়তপুরের নড়িয়া পৌরসভার উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এসব পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের ৪ জন, স্বতন্ত্র থেকে ৪ জন (২ জন আওয়ামী লীগের বিদ্রোহী) ও বিএনপির একজন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। অবশ্য কারচুপির অভিযোগ এনে কয়েকটি পৌরসভায় বিএনপির প্রার্থীরা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছিলেন বলে জানা গেছে।

নির্বাচনের ফলাফল
রংপুরের পীরগঞ্জে আওয়ামী লীগের আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীম নৌকা প্রতীকে ৭ হাজার ৬৭১ ভোটে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সায়দুর রহমান নারিকেলগাছ প্রতীক নিয়ে পেয়েছেন ১ হাজার ৮৭৯ ভোট। এর আগে এ পৌরসভার ৯টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়। আর পাবনার বেড়ায় আওয়ামী লীগের প্রার্থী আবদুল বাতেন বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ১৬ হাজার ৮০৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ডা. এসএম আব্দুল আউয়াল পেয়েছেন ৮ হাজার ৪২৩ ভোট। এ পৌরসভায় নৌকা প্রতীকে প্রকাশ্যে সিল মারার অভিযোগে ৬ জনকে আটক করা হয়েছে।
টাঙ্গাইলের ঘাটাইল পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী শহিদুজ্জামান খান ভিপি শহীদ বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার প্রাপ্ত ভোট ৮ হাজার ৮৯৪। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ফারুক হোসেন ধলা পেয়েছেন ৪ হাজার ৭৭১ ভোট। আর বগুড়ায় সোনাতলায় মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম নান্নু বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। নারিকেলগাছ প্রতীকে তিনি পেয়েছেন ৬ হাজার ৪৫৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী শাহিদুল বারী খান রব্বানী নৌকা প্রতীকে পেয়েছেন ৬ হাজার ৩৬৯ ভোট।
এদিকে নীলফামারীর ডোমারে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী মনছুরুল ইসলাম দানু ৩ হাজার ৩৪৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অপর স্বতন্ত্র প্রার্থী আবু সুফিয়ান লেবু পেয়েছেন ৩ হাজার ৩২৮ ভোট। আওয়ামী লীগের প্রার্থী ময়নুল হক মনু পেয়েছেন ২ হাজার ২৭৩ ভোট। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া এখানে শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।
নড়াইলের লোহাগড়ায় স্বতন্ত্র ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী পৌর যুবলীগের সভাপতি আশরাফুল আলম বিজয়ী হয়েছেন। তিনি জগ প্রতীকে পেয়েছেন ৬ হাজার ৬০৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের লিপি খানম নৌকা প্রতীকে পেয়েছেন ৪ হাজার ৪২৫ ভোট। একইভাবে দিনাজপুরের ঘোড়াঘাট পৌরসভার বর্তমান মেয়র আব্দুস সাত্তার মিলন ধানের শীষ প্রতীকে ৪ হাজার ১০৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির বিদ্রোহী প্রার্থী আবুল কালাম আজাদ পেয়েছেন ৩ হাজার ৮২৫ ভোট।
শরীয়তপুরের নড়িয়া পৌরসভার উপনির্বাচনে মেয়র পদে নারিকেলগাছ প্রতীকে শহিদুল ইসলাম বাবু ৫ হাজার ২৫৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রয়াত মেয়র হায়দার আলীর ছেলে মাহমুদুল হাসান জগ প্রতীক নিয়ে পেয়েছেন ৪ হাজার ৪১৭ ভোট। এখানকার কয়েকটি কেন্দ্রে জাল ভোট দেয়ার অভিযোগে ৭ জনকে আটক করেছে পুলিশ।
অন্যদিকে পটুয়াখালীর গলাচিপায় আওয়ামী লীগের প্রার্থী আবদুল ওহাব খলিফা নৌকা প্রতীক নিয়ে ৮ হাজার ৭৬০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী আবু তালেব মিয়া ধানের শীষ প্রতীকে পেয়েছে ১ হাজার ৭০৭ ভোট। যদিও আবু তালেব মিয়া কারচুপির অভিযোগ এনে ভোট শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

এবিএন/সোম-১ম/জাতীয়/ডেস্ক/এমআর/মুস্তাফিজ/লাম

Like us on Facebook

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত