logo
শনিবার, ০৩ ডিসেম্বর ২০১৬
 
 
যেমন আছে ‘বৃক্ষ মানব’ আবুলের ২ হাত
যেমন আছে ‘বৃক্ষ মানব’ আবুলের ২ হাত

ঢাকা, ০৭ আগস্ট, এবিনিউজ : আবুল বাজনদার, ট্রি-ম্যান সিনড্রোমে আক্রান্ত হয়ে যিনি গত ৩০ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হন। তার চিকিৎসা চলছে দ্রুতগতিতে। আজ ৭ আগস্ট রবিবারও তার ২ হাতের ড্রেসিং করানো হয়েছে। প্রবাসী সাংবাদিক ফজলুল বারী আজ রবিবার আবুলের ২ হাতে ড্রেসিংয়ের পরে তোলা কিছু ছবি একটি ফেসবুক পোস্ট দিয়েছেন। একটি ছবিতে দেখা যায়, হাস্যজ্জ্বল আবুলের ২ হাত ‘শেকড়মুক্ত’।যেমন আছে ‘বৃক্ষ মানব’ আবুলের ২ হাত
পোস্টে ফজলুল বারী লিখেছেন, ‘আবুলের ২ হাতে আরও একাধিক অপারেশন লাগবে। এরপর শুরু হবে প্লাস্টিক সার্জারি, স্ক্রিন গ্রাফটিং, ইলেকট্রনিক সার্জারি এসবের কাজ। আবুলের ২ পায়ে এখন পর্যন্ত একবার অপারেশন হয়েছে। পায়ের সমস্যাগুলো অনেক কম। কিন্তু পরবর্তীতে তার পা ২টিতে এমন প্রয়োজনে প্লাস্টিক সার্জারি, স্ক্রিন গ্রাফটিং এসব লাগবে।’
ফজলুল বারীর পোস্টে আবুলের শুভকামনা করে অনেকেই মন্তব্য করেছেন। সেইসঙ্গে আবুলের চিকিৎসার জন্য ঢাকায় যোগাযোগের জন্য সাংবাদিক ফজলুল বারীর প্রতিও কৃতজ্ঞতা জানান অনেকেই।
চলতি বছরের ৩০ জানুয়ারি থেকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসা নিচ্ছেন খুলনার ২৬ বছর বয়সী যুবক আবুল বাজানদার। গত ২৭ ফেব্রুয়ারি একই হাসপাতালে বৃক্ষমানব আবুল বাজনদারের ডান হাতে দ্বিতীয় দফায় অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। ওইদিন তার ডান হাতের কবজির ওপরের দিকে এবং হাতের তালু অংশে অস্ত্রোপচার করা হয়। এর আগে গত ২০ ফেব্রুয়ারি আবুল বাজনদারের ডান হাতে ৫টি আঙ্গুলেই অস্ত্রোপচার করা হয়।
‘ট্রি-ম্যান’ সিনড্রোমে ভোগা আবুল বাজনদার দারিদ্র্যের কারণে এত দিন সুচিকিৎসা পাননি। চিকিৎসকেরা বলছেন, আবুল বাজনদারসহ বিশ্বে এখন পর্যন্ত এ ধরনের ৪ জন রোগীকে শনাক্ত করা গেছে। গণমাধ্যমে আসা ইন্দোনেশিয়ার বৃক্ষমানব গত ৩০ জানুয়ারি মারা গেছেন।
চিকিৎসকরা জানান, আবুল বাজনদার ‘এপিডার্মোডিসপ্লাসিয়া ভেরাসিফরমিস’ রোগে আক্রান্ত। রোগটি ‘ট্রি-ম্যান’(বৃক্ষমানব) সিনড্রম নামে পরিচিত। হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের সংক্রমণের কারণে এ রোগ হয়। ১০ বছর ধরে আবুল এই রোগে ভুগেছেন। তার হাত ও পায়ের আঙ্গুলগুলো গাছের শিকড়ের মতো হয়ে যায় এবং দিনে দিনে তা বাড়তে থাকে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর কয়েক দফা অস্ত্রোপচার করা হয়।

এবিএন/রবি-২য়/স্বাস্থ্যসেবা/শংকর রায়/মুস্তাফিজ/এস আর

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত