logo
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০১৬
 
ekattor
বাকু বৈঠক: আলোচনা বসছেন রুহানি, পুতিন ও আলিয়েভ
বাকু বৈঠক:  আলোচনা বসছেন রুহানি, পুতিন ও আলিয়েভ

ঢাকা, ০৭ আগস্ট, এবিনিউজ : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আজারবাইজানের রাজধানী বাকুতে আসন্ন ত্রিদেশীয় বৈঠকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও মাদক পাচারের বিষয়ে জোর দেয়া হবে। গত শুক্রবার পুতিনকে উদ্ধৃত করে ক্রেমলিন থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। আজ এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

পুতিন বলেন, সন্ত্রাসবাদ ও মাদক পাচারের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে ব্যাপক সহযোগিতার ভিত্তিতে সমঝোতা প্রতিষ্ঠা করাই হবে তিন প্রেসিডেন্টের আলোচনার প্রধান বিষয়। এ অঞ্চলে বেড়ে চলা সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে সতর্ক করে পুতিন বলেন, “রাশিয়া, ইরান ও আজারবাইজানের কাছেই অবস্থিত আফগানিস্তান এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিদ্যমান অস্থিরতা নিয়ে আমরা সত্যিই উদ্বিগ্ন।”

তিনি জানান, “বিশ্বের বিভিন্ন দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের কেন্দ্র ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বহুজাতিক হুমকি খুবই উদ্বেগজনক। আমি বারবার বলছি যে, বিশ্বের বিভিন্ন অংশে ঘটে যাওয়া সাম্প্রতিক সন্ত্রাসী ঘটনাগুলো আবারো দেখিয়ে দিচ্ছে, সহযোগিতা এবং আন্তর্জাতিক মানদণ্ড, নীতি ও আইনের ভিত্তিতে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াই করা উচিত যা জাতিসংঘকে সমন্বয়কারী ও কেন্দ্রীয় ভূমিকা পালন করতে বাধ্য করবে।” তবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে দ্বৈত-নীতি পরিহার করতে হবে বলেও উল্লেখ করেন পুতিন। জঙ্গিদেরকে “ভালো” ও “খারাপ” এই দুই ভাগে বিভক্ত করা ঠিক নয়। তিনি বলেন, “আমাদের অবশ্যই জানা উচিত যে, রাজনৈতিক ও ভূ-রাজনৈতিক লক্ষ্য অর্জনে সন্ত্রাসী ও চরমপন্থি গোষ্ঠীগুলোকে ব্যবহারের প্রচেষ্টা খুব মারাত্মক ও অগ্রহণযোগ্য।”

এবিএন/রবি-১ম/আন্তর্জাতিক/ডেস্ক/জনি/মুস্তাফিজ/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত