logo
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০১৬
 
 
৬১ নিরপরাধ ইরাকিকে গুলি করে হত্যা করেছে আইএস
৬১ নিরপরাধ ইরাকিকে গুলি করে হত্যা করেছে আইএস

ঢাকা, ০৭ আগস্ট, এবিনিউজ : ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশে অন্তত ৬১ জন বেসামরিক নাগরিককে বন্দি করার পর হত্যা করেছে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস। নিরপরাধ এসব মানুষ আইএস-এর হাত থেকে প্রাণ বাঁচাতে পালাতে গিয়ে ধরা পড়েন।

ইরাকের সরকারপন্থি পপুলার মবিলাইজেশন ইউনিটের অন্যতম কমান্ডার হাসান মাহমুদ আল-সুফি গতকাল শনিবার জানিয়েছেন, জঙ্গি অধ্যুষিত হাওয়াইজা শহরের একটি ফায়ারিং স্কোয়াডে এসব মানুষকে গুলি করে হত্যা করে আইএস। ওই ৬১ জনের মধ্যে একজন নারীও রয়েছেন। রাজধানী বাগদাদ থেকে ১৭৫ কিলোমিটার উত্তরে হাওয়াইজা শহর অবস্থিত। এর আগে গত বৃহস্পতিবার উগ্র জঙ্গিরা এই শহর থেকে পলায়নরত ১২ ব্যক্তিকে হত্যা করে।

সুফি জানান, কয়েকদিন আগে হাওয়াইজা থেকে পালাতে গিয়ে ৩,০০০ বেসামরিক ইরাকি আইএস-এর হাতে ধরা পড়েন। এসব মানুষের মধ্যে শত শত নারী, শিশু ও বৃদ্ধ রয়েছেন। সরকারি সেনাদের অগ্রাভিযান রোধ করার জন্য দায়েশ হতভাগ্য এসব মানুষকে মানবঢাল হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছে বলে খবর পাওয়া গেছে।

গত ১৪ মে ইরাকের উত্তরাঞ্চলীয় মসুল শহরে নাইট্রিক এসিডের চৌবাচ্চার মধ্যে ফেলে ২৫ ব্যক্তিকে হত্যা করে আইএস। ওইসব ব্যক্তি সেনাবাহিনীর পক্ষে আইএস-এর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করেছিল বলে অভিযোগ করে এ জঙ্গি গোষ্ঠী। হতভাগ্য এসব মানুষকে দড়িতে বেধে নাইট্রিক এসিডের মধ্যে ডুবিয়ে দেয়া হয়। কিছুক্ষণ পর তাদের শরীরের অঙ্গপ্রত্যঙ্গ এসিডের মধ্যে দ্রবীভূত হয়ে যায় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

এবিএন/রবি-১ম/আন্তর্জাতিক/ডেস্ক/জনি/মুস্তাফিজ/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত