logo
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০১৬
 
ekattor
আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণে অর্থ দিচ্ছে বিশ্বব্যাংক
আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণে অর্থ দিচ্ছে বিশ্বব্যাংক

ঢাকা, ০৬ আগস্ট, এবিনিউজ : উন্নত খাদ্য মজুদকরণের মাধ্যমে দুর্যোগের সময় পর্যাপ্ত জরুরি খাদ্য সহায়তা নিশ্চিত করার জন্য আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণে ২ হাজার কোটি টাকা দিচ্ছে দেশের অন্যতম উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংক। বাংলাদেশ সরকারের খাদ্য অধিদপ্তর ও মদিনা পলিমার ইন্ডাস্ট্রিজের সঙ্গে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে আজ শনিবার বেলা ১২টায় এ চুক্তি স্বাক্ষর হয়।

অনুষ্ঠানে জানানো হয়, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে ঘন ঘন ঘূর্ণিঝড়, বন্যা ও খরা দেখা দিচ্ছে। ফলে পর্যাপ্ত নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিত করার ক্ষেত্রে ক্রমবর্ধমান চাপ সৃষ্টি হচ্ছে। তাই উন্নত খাদ্য মজুদকরণের মাধ্যমে দুর্যোগের সময় পর্যাপ্ত জরুরি খাদ্য সহায়তা নিশ্চিত করার জন্য সরকার মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রকল্প বাস্তবায়ন করছে। এতে ২ হাজার কোটি টাকা দিচ্ছে দেশের অন্যতম উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংক।

প্রকল্পটির উদ্দেশ্য হচ্ছে দুর্যোগ-পরবর্তী জরুরি প্রয়োজন মিটানোর জন্য সরকারি এবং পারিবারিক পর্যায়ে কার্যকর খাদ্যশস্য মজুদ ব্যবস্থা গড়ে তোলা। এ জন্য নির্বাচিত ৮টি সাইটে প্রায় ৫ লাখ ৩৫ হাজার টন খাদ্যশস্যের মজুদ গড়ে তোলা হবে। এতে দেশের খাদ্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার হবে। এ ছাড়া পারিবারিক পর্যায়ে দুর্যোগপ্রবণ ও উপকূলীয় অঞ্চলে ৫ লাখ পারিবারিক সাইলোও বিতরণ করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। বিশেষ অতিথি খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুল ওয়াদুদ, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হাজি মো. সেলিম, খাদ্যসচিব এ এম বদরুদ্দোজা ও বিশ্বব্যাংক গ্রুপের টাস্ক টিম লিডার ম্যানিয়েভেল সেন প্রমুখ।

এবিএন/শনি-২য়/অর্থনীতি/মুস্তাফিজ/মমিন

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত