logo
শনিবার, ০৩ ডিসেম্বর ২০১৬
 
 
ইউরোপোলের রিপোর্ট
আরও জঙ্গি হামলার ঝুঁকিতে বাংলাদেশ
আরও জঙ্গি হামলার ঝুঁকিতে বাংলাদেশ

ঢাকা, ০৬ আগস্ট, এবিনিউজ : বাংলাদেশ আরও জঙ্গি হামলার ঝুঁকিতে রয়েছে বলে সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানিয়েছে নেদারল্যান্ডসভিত্তিক ইউরোপীয়ান ল এনফোর্সমেন্ট এজেন্সি (ইউরোপোল)। সংস্থাটি তাদের বার্ষিক রিপোর্টে উল্লেখ করেছে, আরও জঙ্গি হামলার ক্রমবর্ধমান ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়া। ইউরোপোল প্রকাশিত ‘ইউরোপীয়ান ইউনিয়ন টেররিজম সিচুয়েশন এন্ড ট্রেন্ড রিপোর্ট- ২১৬’তে এ কথা বলা হয়েছে। চলতি বছরের জুলাই মাসের শেষের দিকে সংস্থাটি এ সংক্রান্ত প্রতিবেদনটি প্রকাশ করেছে। ইউরোপোলের ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
৬০ পৃষ্ঠার দীর্ঘ ওই প্রতিবেদনে বাংলাদেশ অংশে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়ায় উত্থান ঘটছে আইএস ও আল কায়েদার শাখার। বাংলাদেশে পশ্চিমাদের টার্গেট করে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলা হয়েছে। রিপোর্টে এ অঞ্চলে ভবিষ্যতে আরও সন্ত্রাসী হামলা ও অপহরণের ঝুঁকি বৃদ্ধি পেতে পারে বলেও সর্তক করে দেয়া হয়েছে।
রিপোর্টে বলা হয়, নাস্তিক ও ধর্মদ্রোহী হিসেবে অভিহিত করে পাকিস্তানে একজন শিক্ষাবিদকে ও ৩ জন ব্লগারকে (দু’জন বাংলাদেশী ও একজন পাকিস্তানি) হত্যা করা হয়েছে। এর দায় স্বীকার করেছে আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট (একিউআইএস)।
বাংলাদেশে গত বছর ২৮ সেপ্টেম্বর হত্যা করা হয়েছে ইতালির একজন নাগরিককে। ৩ অক্টোবর জাপানি এক নাগরিককে হত্যা করেছে সন্ত্রাসীরা। এ হামলাকে ‘হিট এন্ড রান টেররিস্ট’ হামলা হিসেবে আখ্যায়িত করা হয়। পরে এর দায় স্বীকার করেছে আইএস। এ গ্রুপটি শিয়াদের ওপর ও বাংলাদেশী নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর ওপর হামলার দায় স্বীকার করেছে বলেও জানানো হয়।

এবিএন/শনি-২য়/জাতীয়/ডেস্ক/এমআর/মুস্তাফিজ/মাম

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত