logo
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০১৬
 
 
সিরিয়ার অবরুদ্ধ আলেপ্পোর গোলন্দাজ ঘাঁটিতে বিদ্রোহীদের হামলা
সিরিয়ার অবরুদ্ধ আলেপ্পোর গোলন্দাজ ঘাঁটিতে বিদ্রোহীদের হামলা

ঢাকা, ০৬ আগস্ট, এবিনিউজ : সিরিয়ার কট্টরপন্থী ইসলামি বিদ্রোহী গ্রুপের জোট জানিয়েছে, তারা সরকারি বাহিনীর অবরোধ অবসানের চেষ্টায় কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আলেপ্পো নগরীতে একটি গোলন্দাজ ঘাঁটিতে হামলা চালিয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, এ ঘাঁটির আংশিক দখল করে নেয়া হয়েছে। তবে সিরিয়ার সামরিক বাহিনী জানায়, তারা এ হামলার পাল্টা জবাব দিয়েছে। এরফলে সেখানে অনেক বিদ্রোহী হতাহত হয়।

আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত বিভিন্ন এলাকায় প্রায় আড়াই লাখ বেসামরিক লোক অবরোধের মুখে পড়েছে। গত জুলাই মাসে সরকারি বাহিনী বিদ্রোহীদের অবরুদ্ধ করে ফেলার পর সেখানে এ পরিস্থিতির উদ্ভব হয়। গতকাল শুক্রবার জাতিসংঘ জানায়, তারা গত কয়েক সপ্তাহের মধ্যে এই প্রথমবারের মতো জর্ডান সীমান্তে আটকা পড়া সিরিয়ার হাজার হাজার শরণার্থীকে ত্রাণ সরবরাহ করে।

ত্রাণ সংস্থাগুলোর একটি গ্রুপ জানায়, তারা সেখানে একমাসের চাহিদা পূরণের ত্রাণ সামগ্রী সরবরাহ শেষ করেছে। সেখানে ৭৫ হাজারেরও বেশী লোক গত জুন থেকে কোন ত্রাণ সামগ্রী পায়নি। তথাকথিত ইসলামিক স্টেটের যোদ্ধারা ভয়াবহ এক হামলার ঘটনা পর থেকে জর্ডান এ সীমান্ত বন্ধ করে দেয়।

আল-কায়েদার মদদপুষ্ট বিদ্রোহী জোট জানায়, তারা আলেপ্পোর ওই ঘাঁটির একটি অংশ দখল করে নিয়েছে। বিদ্রোহীদের প্রকাশ করা ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে তাদের যোদ্ধারা ঘাঁটির ভিতরে প্রবেশ করেছে এবং তারা জব্দ করা আগ্নেয়াস্ত্র দেখছে।

সিরিয়ার সরকারি সংবাদমাধ্যম জানায়, সেখানে বিদ্রোহীদের হামলা ব্যর্থ করে দেয়া হয়েছে এবং এতে অনেক জঙ্গি নিহত হয়েছে। রাশিয়ার বিমান হামলার সহযোগিতায় সিরিয়ার সামরিক বাহিনী সেখানে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে।

উল্লেখ্য, আলেপ্পো এক সময় সিরিয়ার বাণিজ্যিক রাজধানী ছিল। সেখানে ঐতিহাসিক নানা নিদর্শন রয়েছে।

এবিএন/শনি-১ম/আন্তর্জাতিক/ডেস্ক/জনি/মুস্তাফিজ/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত