logo
মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭
 
ekattor

আসাদের অস্ত্রাগার দখলের দাবি সিরীয় বিদ্রোহীদের

আসাদের অস্ত্রাগার দখলের দাবি সিরীয় বিদ্রোহীদের
ঢাকা, ০৬ আগস্ট, এবিনিউজ : সিরিয়ার বিদ্রোহীরা শুক্রবার রাতে আলেপ্পো শহরের এক সামরিক অস্ত্রাগারে হামলা চালিয়ে সেটির কিছু অংশ দখল করে নেয়ার দাবি করেছে। তবে সিরীয় সেনাবাহিনী বলছে, তারা বিদ্রোহীদেরর ওই হামলা ব্যর্থ করে দিয়েছে এবং শত শত বিদ্রোহীকে হত্যা করেছে।
আল কায়দা সমর্থিত ‘জেইস আল ফাতাহ’সহ বেশ  কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী মিলে শুক্রবার প্রথমে আলেপ্পোর দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় রামৌসাহ এলাকার অস্ত্রগুদামে হামলা চালিয়েছিল বলে আল আরাবিয়া জানায়। পরে তারা নিকটবর্তী আরো একটি অস্ত্রাগারে হামলা চালায়। এ সময় সরকারি সেনারা তাদের প্রতিহত করে বলে স্থানীয় সংবাদ মাধ্যম দাবি করেছে। ওই অস্ত্র ঘাঁটির দখলকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে এখনও লড়াই চলছে বলে খবর পাওয়া গেছে।
এদিকে বিবিসি বলছে, বিদ্রোহীদের প্রকাশিত একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, বিদ্রোহী যোদ্ধারা ওই স্থাপনার অভ্যন্তরে ঢুকে পড়েছে এবং অস্ত্রশস্ত্র দখল করে নিয়েছে। অবশ্য সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম দাবি করেছে, ওই গুদামটি দখলে নেয়ার চেষ্টা নসাৎ করে দিয়েছে সরকারি সেনারা এবং তাদের হামলায় বহু বিদ্রোহী নিহত হয়েছে।
তবে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার গোষ্ঠী ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ বলছে, ওই ঘাঁটির কিছু অংশ দখলে নিয়েছে বিদ্রোহীরা।
গত এক মাস ধরে আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকগুলোতে আটকা পড়েছে আড়াই লাখের মত বেসামরিক লোকজন। গত মাসে সরকারি বাহিনী ওই এলাকাগুলোর সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দিলে তারা আটকা পড়ে।
 
এবিএন/শনি-১ম/আন্তর্জাতিক/ডেস্ক/মুস্তাফিজ/সাদিক

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত