logo
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০১৬
 
 
শিকাগোতে কৃষ্ণাঙ্গ হত্যার আগের ভিডিও প্রকাশ
শিকাগোতে কৃষ্ণাঙ্গ হত্যার আগের ভিডিও প্রকাশ
ঢাকা, ০৬ আগস্ট, এবিনিউজ : আমেরিকার শিকাগো শহরে এক কৃষ্ণাঙ্গ তরুণকে হত্যার আগে পুলিশ তার সঙ্গে যে আচরণ করেছে তার ভিডিও প্রকাশ করা হয়েছে। শুক্রবার  পুলিশের একটি স্বাধীন তদন্ত কমিশন এ ভিডিওটি প্রকাশ করেছে। এতে দেখা গেছে, তাড়া করার আগে পুলিশ ওই তরুণের গাড়িতে গুলি করেছিল।
গত ২৮ জুলাই গাড়ি চুরির সন্দেহে পল ওদনীল নামে ১৮ বছরের ওই তরুণকে হত্যা করে পুলিশ। পুলিশ সদস্যদের শরীরে সংযুক্ত ক্যামেরায় অস্ত্র হাতে তাকে তাড়া করার দৃশ্য ধরা পড়ে।
ভিডিও ফুটেজটিকে তদন্ত কমিশনের পক্ষ থেকে ‘মর্মান্তিক ও উদ্বেগজনক’ বলে মন্তব্য করা হয়েছে।
শিকাগোতে সবোর্চ্চ স্বচ্ছতার অঙ্গীকারের অংশ হিসেবে এই প্রথম পুলিশের ক্যামেরায় ধারণ করা কোনও ভিডিও এত দ্রুত প্রকাশ করা হল । নতুন আইন অনুসারে পুলিশের বড় ধরনের গোলাগুলির ঘটনায় ৬০ দিনের মধ্যে ভিডিও প্রকাশ করতে হবে। ২০১৪ সালে এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যার পর নতুন এ আইন কার্যকর করা হয়।
পুলিশের অভিযোগ ,  ও’নীল একটি গাড়ি চুরি করে পালাতে চেষ্টা করলে পুলিশ তাকে তাড়া করে এবং গুলি ছোড়ে। পোস্টমর্টেম পরীক্ষায় দেখা গেছে, শরীরের পেছনে গুলি লাগার কারণে তার মৃত্যু হয়েছিল। এই ঘটনায় অভিযুক্ত তিন পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে।
ও’নীল নিহত হওয়ার সময়কার দৃশ্য প্রকাশ করা হয়নি। এ ব্যাপারে ব্যাখ্যা দিতে গিয়ে পুলিশের মুখপাত্র অ্যান্থনি গুগলিয়েলমি বলেছেন, এক পুলিশ সদস্যের ক্যামেরা ত্রুটিপূর্ণ থাকায় বিষয়টি রেকর্ড করা হয়নি।
তিনি বলেছেন, শরীরে সংযুক্ত ক্যামেরার ইচ্ছাকৃতভাবে অপব্যবহার করা হয়েছে বলে আমরা বিশ্বাস করি না ।
এদিকে শিকাগোর পুলিশ ইউনিয়নের পক্ষ থেকে বলা হচ্ছে, এ ধরনের ভিডিও ফুটেজ প্রকাশ করা কর্মকর্তাদের প্রতি অন্যায় এবং এর ফলে তাদের নিরাপত্তা ক্ষুণ্ণ হতে পারে।
এই ঘটনায় অভিযুক্ত তিনজন পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। সূত্র : বিবিসি বাংলা
 
এবিএন/শনি-১ম/আন্তর্জাতিক/ডেস্ক/মুস্তাফিজ/সাদিক

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত