logo
শনিবার, ০৩ ডিসেম্বর ২০১৬
 
 
সিদ্দিকুরের হাতে বাংলাদশের পতাকা
সিদ্দিকুরের হাতে বাংলাদশের পতাকা
ঢাকা, ০৬ আগস্ট, এবিনিউজ : ব্রাজিলের রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে পর্দা উঠলো রিও অলিম্পিকের।  গ্রেটেস্ট শো অন আর্থে খেলোয়াড়দের মার্চপাস্ট অবিচ্ছেদ্য একটি অংশ। এবারের অলিম্পিকে এ মার্চপাস্টে বাংলাদেশের সাতজন ক্রীড়াবিদসহ মোট ১৬ সদস্যের দলে লাল-সবুজের পতাকা বহন করেছেন গলফার সিদ্দিকুর রহমান।
বাংলাদেশ সময় আজ শনিবার ভোর ৫টায় মারাকানা স্টেডিয়ামে ঐতিহ্যবাহী এ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান দেখতে হাজির হন ৬০ হাজার দর্শক। ঘরে বসে টেলিভিশনের পর্দায় তা উপভোগ করেছেন ৩ বিলিয়ন দর্শক।
শুরুতেই ২০৬টি দেশের ১০ হাজার ৫০০ ক্রীড়াবীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মার্চপাস্ট। ইংরেজি অক্ষরের ক্রমানুসারে অনুষ্ঠিত হয় এই মার্চপাস্ট। তবে এবার প্রথমবারের মতো এ মার্চপাস্টে অংশগ্রহণ করেন শরণার্থীদের একটি দল।
বাংলাদেশ থেকে ৭ অলিম্পিয়ানের মধ্যে এক মাত্র সিদ্দিকুর রহমানই সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছেন। তাই স্বাভাবিকভাবেই দেশের হয়ে প্রথম সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করায় তার হাতেই থেকেছে জাতীয় পতাকা। সিদ্দিকুর ছাড়াও বাংলাদেশ থেকে অলিম্পিকে অংশ নিচ্ছেন শ্যামলী রায় (আর্চারি), আব্দুল্লাহ হেল বাকি (শ্যুটিং), মাহফিজুর রহমান (সাঁতার), সোনিয়া আক্তার (সাঁতার), শিরিন আক্তার (অ্যাথলেটিকস) ও মেজবাহ আহমেদ (অ্যাথলেটিকস)।
আব্দুল্লাহ হেল বাকি অংশ নেবেন শ্যুটিংয়ের ১০মিটার এয়ার রাইফেল ইভেন্টে। মাহফিজুর ও সোনিয়া দুজনেই অংশ নেবেন সাঁতারের ৫০ মিটার ফ্রি-স্টাইল ইভেন্টে। অ্যাথলেটিকস থেকেও শুধু একটি ইভেন্টেই দেখা যাবে শিরিন ও মেজবাহকে। দুজনই দৌড়াবেন ১০০ মিটার ইভেন্টে।
৮ আগস্ট শ্যুটিংয়ের লড়াইয়ে নামবেন আব্দুল্লাহ হেল বাকি। কমনওয়েলথ গেমসে রুপা জয়ী এই শ্যুটার সেদিন সন্ধ্যা ৬টায় বাছাই প্রতিযোগিতায় নাবেন। তাঁর ইভেন্ট ১০ মিটার এয়ার রাইফেল।
সাঁতার প্রতিযোগিতা শুরু হবে ১১ আগস্ট। ৫০ মিটার ফ্রি স্টাইলে বাংলাদেশি সাঁতারু মাহফিজুর রহমানের বাছাই প্রতিযোগিতা শুরু হবে রাত ১০টায়।
এদিন শুরু হবে গলফও। বাংলাদেশি গলফার সিদ্দিকুর রহমানের খেলা এদিন বিকেল সাড়ে ৪টায় শুরু হবে। প্রথম বাংলাদেশি হিসেবে সরাসরি অলিম্পিকে অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন তিনি। শুধু তাই নয়, বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের জাতীয় পতাকাও বহন করবেন দেশসেরা এই গলফার।
১২ আগস্ট নারী অ্যাথলেটিকসের বাছাই। ১০০ মিটার দৌড়ে রাত ৯টায় শিরিন আক্তার ট্র্যাক অ্যান্ড ফিল্ডে নামবেন। এ দিন রাত ১০টায় নারীদের সাঁতারে ৫০ মিটার ফ্রি স্টাইলের বাছাইয়ে নামবেন সোনিয়া আক্তার।        
১৩ আগস্ট পুরুষদের ১০০ মিটার দৌড় প্রতিযোগিতায় নামবেন মেজবাহ আহমেদ। বাছাইয়ের এই প্রতিযোগিতা শুরু হবে সন্ধ্যা ৬টায়।
 
এবিএন/শনি-১ম/ খেলাধুলা/ডেস্ক/মুস্তাফিজ/সাদিক

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত